উধাও হয়ে যাচ্ছে টোকেন, বিপাকে মেট্রো

কয়েক মাস ধরে খোয়া যাওয়ার সংখ্যাটা ছিল কম। কিন্তু বর্ষ শেষের রাতভর ট্রেন চালানোর পরে চক্ষু চড়কগাছ মেট্রো কর্তাদের। গেটে জমা না দিয়ে টোকেন সঙ্গে নিয়ে চলে গিয়েছেন কয়েক হাজার যাত্রী।

Advertisement

অমিতাভ বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০১৭ ০০:৩৫
Share:

কয়েক মাস ধরে খোয়া যাওয়ার সংখ্যাটা ছিল কম। কিন্তু বর্ষ শেষের রাতভর ট্রেন চালানোর পরে চক্ষু চড়কগাছ মেট্রো কর্তাদের। গেটে জমা না দিয়ে টোকেন সঙ্গে নিয়ে চলে গিয়েছেন কয়েক হাজার যাত্রী। তার জেরে এক ধাক্কায় মেট্রোর মজুত টোকেনের সংখ্যা নেমে গিয়েছে অনেকটা।

Advertisement

এর ফল এখন ভুগতে হচ্ছে মেট্রোর নিত্য যাত্রীদের। টোকেনের অভাব থাকায় বহু স্টেশনেই যাত্রীদের ভিড় হওয়া সত্ত্বেও একসঙ্গে বেশি টিকিট কাউন্টার খুলতে পারছেন না মেট্রো কর্তৃপক্ষ। ফলে সকাল সন্ধ্যায় বেশির ভাগ স্টেশনে টিকিট কাটার লাইন ক্রমশ দীর্ঘ হচ্ছে। দমদম, মহানায়ক উত্তমকুমার বা কবি সুভাষের মতো প্রান্তিক স্টেশনগুলিতে এমনিতেই যাত্রীদের ভিড় লেগে থাকে। কিন্তু টোকেনের সংখ্যা কমে যাওয়ায় এক সঙ্গে বেশি কাউন্টার খোলা সম্ভব হচ্ছে না। ফলে অসুবিধায় পড়ছেন যাত্রীরা। বাধ্য হয়ে টোকেন জমা দেওয়ার আবেদন জানিয়ে প্রচার শুরু করেছেন মেট্রো কতৃর্পক্ষ।

মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘গত কয়েক মাস ধরেই মেট্রোর টোকেন উধাও হচ্ছে। গড়ে প্রায় ২২ হাজার টোকেন কমছিল। কিন্তু বর্ষ শেষের রাতে একসঙ্গে অনেক সংখ্যক টোকেন খোওয়া যাওয়ায় অসুবিধা বেশি হচ্ছে।’’ তিনি আরও বলেন, ‘‘চেষ্টা করা হচ্ছে যাতে প্ল্যাটর্ফম থেকে বেরোনোর সময়ে যাত্রীদের টোকেন জমা দিতে বাধ্য করা যায়।’’ পাশাপাশি, নিত্য যাত্রীরা যাতে আরও বেশি করে ‘স্মার্ট কার্ড’ ব্যবহার করেন, তারও চেষ্টা করা হচ্ছে বলে জানান তিনি।

Advertisement

কিন্তু এই অবস্থা কেন হল?

মেট্রোর কর্মীদের একাংশের বক্তব্য, যাত্রীদের অনেকেরই টোকেনটি পকেটে রেখে দেওয়ার প্রবণতা আছে। তবে টোকেন সঙ্গে নিয়ে যাওয়ার পিছনে মেট্রোরও দায় রয়েছে। যাত্রীদের অভিযোগ, প্ল্যাটর্ফম থেকে বেরোনোর সময়ে যে স্মার্ট গেট বসানো রয়েছে, তার অনেকগুলি বেশির ভাগ সময়ে খারাপ থাকে। বেশি ভিড় হলে তো কথাই নেই। যাত্রীরা যাতে আটকে না থাকেন, তার জন্য মেট্রো স্টেশনের কর্মীরা তখন নিজেরাই গেটগুলি খুলে দেন। যাত্রীরাও আর টোকেন ফেরত দেওয়ার তোয়াক্কা করেন না। ওই স্মার্ট গেটগুলি বসানোর পর থেকেই গোলমাল রয়েছে। তবে মেট্রো কর্তারা গেট খারাপ হয়ে থাকার কথা মানতে চাননি। মুখ্য জনসংযোগ আধিকারিকের বক্তব্য, গেট খারাপ হওয়া মাত্র মেরামত করার ব্যবস্থা রয়েছে এখন। যাত্রীরা অবশ্য এই তথ্য মানতে নারাজ।

মেট্রো কর্তাদের বক্তব্য, কয়েক দিনের মধ্যেই টোকেনের ব্যবস্থা হয়ে যাবে। তবে এর পরে টোকেনও লাগবে না। মেট্রোর টিকিট কাটা যাবে মোবাইল অ্যাপে। আগামী তিন মাসের মধ্যেই কলকাতা মেট্রোতে এমন ব্যবস্থা চালু হয়ে যাবে বলে জানিয়েছেন মুখ্য জনসংযোগ আধিকারিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন