ব্যাঙ্ককর্মী পরিচয় দিয়ে টাকা লোপাট

পুলিশ সূত্রের খবর, গত ৩০ মার্চ দুপুরে সল্টলেকের দু’নম্বর সেক্টরের বাসিন্দা, অবসরপ্রাপ্ত এক ইঞ্জিনিয়ারের কাছে একটি ফোন আসে। নিজেকে ব্যাঙ্ককর্মী বলে পরিচয় দিয়ে এক ব্যক্তি বৃদ্ধের ব্যক্তিগত অনেক তথ্য জেনে নেয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০১৯ ০১:৪৩
Share:

প্রতীকী ছবি।

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কর্মী সেজে এক বৃদ্ধের কয়েক লক্ষ টাকা হাতিয়ে নিল দুষ্কৃতীরা। ওই বৃদ্ধ বিধাননগর (পূর্ব) থানা এলাকার বাসিন্দা।

Advertisement

পুলিশ সূত্রের খবর, গত ৩০ মার্চ দুপুরে সল্টলেকের দু’নম্বর সেক্টরের বাসিন্দা, অবসরপ্রাপ্ত এক ইঞ্জিনিয়ারের কাছে একটি ফোন আসে। নিজেকে ব্যাঙ্ককর্মী বলে পরিচয় দিয়ে এক ব্যক্তি বৃদ্ধের ব্যক্তিগত অনেক তথ্য জেনে নেয়। এর পরেই ওই বৃদ্ধের দু’টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে দু’লক্ষেরও বেশি টাকা হাতিয়ে নেওয়া হয়। ওই বৃদ্ধ পুলিশের কাছে তাঁর অভিযোগে জানিয়েছেন, ৩০ মার্চ কেউ ফোন করে তাঁকে বলে, তাঁর এটিএম কার্ড বন্ধ হয়ে গিয়েছে। পুনরায় চালু করতে হলে মোবাইলে যাওয়া ওটিপি-সহ কয়েকটি তথ্য দিতে হবে। বৃদ্ধ সেই তথ্য দিয়ে দেন। এর পরে জানতে চাওয়া হয়, তাঁর অন্য কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে কি না? সেই তথ্যও দিয়ে দেন ওই বৃদ্ধ। এর পরেই তাঁর দু’টি পৃথক অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেওয়া হয়।

পুলিশের বক্তব্য, প্রবীণ নাগরিকদেরই বেছে বেছে নিশানা করছে এই ধরনের দুষ্কৃতীরা। ফোনে নানা কথা বলে তাঁদের আস্থা অর্জন করে সুকৌশলে তথ্য জেনে নেওয়া হচ্ছে। তার পরেই লোপাট হয়ে যাচ্ছে অ্যাকাউন্টের সমস্ত টাকা। প্রায়ই এই ধরনের জালিয়াতদের পাল্লায় পড়ে সর্বস্বান্ত হচ্ছেন অনেকে। সম্প্রতি সল্টলেকের তিন নম্বর সেক্টরেও এমন ঘটনা ঘটেছিল। সেই ঘটনায় ইতিমধ্যে পুলিশ তিন জনকে

Advertisement

গ্রেফতার করেছে।

এর আগেও এমন একাধিক ঘটনা ঘটেছে বিধাননগর কমিশনারেট এলাকায়। তদন্তে নেমে দুষ্কৃতীদের শনাক্ত করে গ্রেফতারও করা হয়েছে। উদ্ধার হয়েছে হাতিয়ে নেওয়া টাকাও। কিন্তু পুলিশের একাংশের কথায়, ব্যাঙ্ক থেকে ফোনে এ ভাবে তথ্য জানতে চাওয়া হয় না। এ নিয়ে লাগাতার প্রচারও চালানো হচ্ছে। কিন্তু সচেতন হচ্ছেন না অনেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন