Garbage

জঞ্জাল সাফাই নিয়ে অচলাবস্থা

এ রকম চলতে থাকলে বারাসত শহর থেকে জঞ্জাল অপসারণ ব্যবস্থাই ভেঙে পড়তে পারে। কারণ, এই মুহূর্তে পুরসভার হাতে দ্বিতীয় কোনও ভাগাড় নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২০ ০২:৩৪
Share:

বেহাল: ফেলতে না পারায় আবর্জনা জমে আছে বারাসত পুরসভার গাড়িতে। বৃহস্পতিবার। ছবি: সুদীপ ঘোষ

আলোচনার পরেও সমাধানসূত্র অধরাই থেকে গেল। ফলে আজ, শুক্রবার থেকে বারাসত পুর এলাকার জঞ্জাল কোথায় ফেলা হবে, তা নিয়ে জটিলতা কাটল না। পুরসভা জানিয়েছে, শুক্রবার থেকে ফের কদম্বগাছির পিরগাছার ভাগাড়েই ফেলা হবে জঞ্জাল। এলাকার চাষিরা পাল্টা জানিয়েছেন, কোনও অবস্থাতেই সেখানে আর জঞ্জাল ফেলতে দেবেন না তাঁরা। ফলে গোলমালের আশঙ্কা দেখা দিয়েছে।

Advertisement

বৃহস্পতিবারও ওই ভাগাড়ে জঞ্জাল ফেলতে দেননি এলাকার চাষিরা। তাই জঞ্জাল-বোঝাই লরিগুলি রাস্তার ধারেই দাঁড়িয়ে থেকেছে। এ রকম চলতে থাকলে বারাসত শহর থেকে জঞ্জাল অপসারণ ব্যবস্থাই ভেঙে পড়তে পারে। কারণ, এই মুহূর্তে পুরসভার হাতে দ্বিতীয় কোনও ভাগাড় নেই। পুর কর্তৃপক্ষ অবশ্য সমস্যা মিটে যাবে বলেই আশাবাদী। তাঁরা জানিয়েছেন, চাষিদের দাবিমতো সব ব্যবস্থা নেবেন।

চাষিদের অভিযোগ, ভাগাড় থেকে অপরিষ্কার জল বেরিয়ে চাষের জমি ভাসিয়ে দিচ্ছে। তরল রাসায়নিক জাতীয় কিছুর জন্য ফসল নষ্ট হয়ে যাচ্ছে। শুকিয়ে যাচ্ছে বড় গাছও। নিকাশি ব্যবস্থাও ভেঙে পড়েছে। যাঁরা জমিতে কাজ করেন, তাঁরা চর্মরোগের শিকার হচ্ছেন। গন্ধে এলাকার ধারকাছ দিয়ে যাওয়া যাচ্ছে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন