শহর পরিষ্কার রাখতে অ্যাপ

উত্তর ২৪ পরগনার দমদম, উত্তর ও দক্ষিণ দমদম, বরাহনগর, অশোকনগর, হাবড়া, ভাটপাড়া ও নৈহাটি পুরসভা এলাকায় এই অ্যাপ চালু করা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ৩০ জুন ২০১৭ ১৩:৫৪
Share:

এ বার অ্যাপেই জঞ্জাল সাফ। প্রতীকী চিত্র।

শহর পরিচ্ছন্ন রাখতে এ বার তথ্যপ্রযুক্তির দ্বারস্থ হল পুর প্রশাসন। আনুষ্ঠানিক ভাবে চালু হল একটি অ্যাপ— ‘আমাদের শহর, পরিচ্ছন্ন শহর’। বৃহস্পতিবার দমদমে একটি অনুষ্ঠানে এই অ্যাপের আনুষ্ঠানিক সূচনা করলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।

Advertisement

নগরোন্নয়ন দফতর সূত্রের খবর, এই অ্যাপ মোবাইলে ডাউনলোড করলে স্থানীয় পুরসভার আবর্জনা ফেলার গাড়ি কোথায় রয়েছে, তা সাধারণ মানুষ জানতে পারবেন। যদি আবর্জনা ফেলার গাড়ি না আসে, তাহলে অ্যাপের
মাধ্যমেই অভিযোগ জানানো যাবে। পাশাপাশি কোথাও আবর্জনার স্তূপ নজরে এলে ছবি-সহ তা অ্যাপে পোস্ট করা যাবে।

উত্তর ২৪ পরগনার দমদম, উত্তর ও দক্ষিণ দমদম, বরাহনগর, অশোকনগর, হাবড়া, ভাটপাড়া ও নৈহাটি পুরসভা এলাকায় এই অ্যাপ চালু করা হচ্ছে। সূত্রের খবর, অ্যাপে অভিযোগ জানালে শুধু পুর প্রশাসনের লোকজনই নন, জেলা কিংবা নগরোন্নয়ন দফতরের আধিকারিকেরাও সেই অভিযোগ সম্পর্কে জানতে পারবেন।

Advertisement

এই প্রসঙ্গে পুরমন্ত্রী জানান, এলাকায় কোনও অন্যায় কার্যকলাপের প্রতিবাদে সাধারণ মানুষ যে ভাবে এগিয়ে যান, তেমন ভাবেই শহরকে পরিচ্ছন্ন রাখার কাজেও বাসিন্দারা এগিয়ে এলে কাজের গতি বাড়বে। তবে কাউন্সিলরদের একাংশের প্রশ্ন, জনপ্রতিনিধিদের ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে অযথা অভিযোগ করা হলে সে ক্ষেত্রে কী হবে?

পুরমন্ত্রীর সাফ কথা, বড় কাজ করতে হলে এই ধরনের ছোট ছোট সমস্যার মোকাবিলা করতে হয়। কিন্তু সকলে মিলে এগিয়ে এলে শহর দ্রুত পরিচ্ছন্ন করা সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন