আলিপুর ছেড়ে ঝাড়গ্রাম পাড়ি দেবে বাঁদর-হনুমান

‘লালমুখো’, ‘মুখপোড়াদের’ দিন বোধ হয় শেষ হল আলিপুরে! কুমিরের জলাশয়ের কাছেই এত দিন খাঁচা ছিল ওদের। গরাদ ধরে দাঁত খিঁচিয়ে, ভেংচি কাটত দর্শকদের। কিন্তু ভবিষ্যতে আর করবে কি না, সেটাই এখন প্রশ্ন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৬ ০০:৫১
Share:

একটুও নেই রাগ...। আলিপুর চিড়িয়াখানায় ১৪২তম জন্মদিন পালন। শনিবার। ছবি: রণজিৎ নন্দী।

‘লালমুখো’, ‘মুখপোড়াদের’ দিন বোধ হয় শেষ হল আলিপুরে!

Advertisement

কুমিরের জলাশয়ের কাছেই এত দিন খাঁচা ছিল ওদের। গরাদ ধরে দাঁত খিঁচিয়ে, ভেংচি কাটত দর্শকদের। কিন্তু ভবিষ্যতে আর করবে কি না, সেটাই এখন প্রশ্ন। শনিবার চিড়িয়াখানার ১৪২তম জন্মদিনের দিন রাজ্য জু অথরিটির সদস্য-সচিব বিনোদকুমার যাদব জানিয়েছেন, কুমিরের জলাশয়ের কাছে থাকা বাঁদর, হনুমানদের খাঁচা বন্ধ করে দেওয়া হবে। ওই জায়গায় নিশাচর প্রাণীদের জন্য এনক্লোজার তৈরি হবে। এ নিয়ে নির্দিষ্ট পরিকল্পনা তৈরি করে তা প্রস্তাব আকারে কেন্দ্রীয় জু অথরিটির কাছে জমা দেওয়া হয়েছে। পাশাপাশি নেকড়ে, হায়না, খেঁকশিয়াল এবং বুনো কুকুরের জন্য আলাদা এনক্লোজার তৈরির প্রস্তাবও গিয়েছে।

হঠাৎ করে বাঁদর, হনুমানদের সরিয়ে দেওয়া হচ্ছে কেন? চিড়িয়াখানা সূত্রের খবর, সম্প্রতি কেন্দ্রীয় জু অথরিটির কর্তারা আলিপুরে পরিদর্শনে এসে জানিয়েছিলেন, ছোট খাঁচায় বাঁদর, হনুমানদের রাখা ঠিক হবে না। এই প্রাণীগুলিকে অন্য কোথাও সরিয়ে সেখানে অন্য কিছু প্রাণীর এনক্লোজার তৈরি করা যায় কি না, সে ব্যাপারেও প্রস্তাব পাঠানো হয়েছিল। তার ভিত্তিতেই সেখানে প্যাঙ্গোলিন, সজারু, পেঁচার মতো নিশাচর প্রাণীদের এনক্লোজার তৈরির কথা ভাবা হয়েছে। বাঁদর ও হনুমানগুলিকে মূলত ঝাড়গ্রাম মিনি চিড়িয়াখানায় সরিয়ে নিয়ে যাওয়া হবে।

Advertisement

১৮৭৫ সালের ২৪ অক্টোবর আলিপুর চিড়িয়াখানা তৈরি হয়েছিল। এ দিন তার ১৪২তম জন্মদিন হিসেবে স্কুলপড়ুয়া এবং চি়ড়িয়াখানার কর্মীদের সন্তানদের নিয়ে নাটক-সহ নানা অনুষ্ঠানের আয়োজনও করা হয়েছিল। জ্যু অথরিটি সূত্রের দাবি, দেশের অন্যতম প্রাচীন এই চি়ড়িয়াখানাকে নতুন ভাবে সাজিয়ে তোলা হচ্ছে। নতুন নতুন গাছ লাগানো এবং ফুলের বাগান তৈরি করা হবে। আগামী ১ অক্টোবর থেকে টিকিটের দামেও পরিবর্তন হচ্ছে। এত দিন ২০ টাকা টিকিট ছিল। এ বার থেকে পূর্ণবয়স্কদের জন্য রবিবার ও ছুটির দিনে ৩০ টাকা টিকিট লাগবে। কাজের দিনে ২৫ টাকা। পাঁচ বছরের কম বয়সীদের ১৫ টাকার টিকিট লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন