সাগর দত্তে এডিসের লার্ভা

মঙ্গলবার ডেঙ্গি অভিযানে বেরিয়ে কামারহাটির সাগর দত্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতাল চত্বরের ওই চৌবাচ্চা থেকেই মিলল ডেঙ্গির জীবাণু বহনকারী মশার লার্ভা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৭ জুন ২০১৮ ০২:৪৩
Share:

ন্যায্য মূল্যের ওষুধের দোকানের পিছনেই রয়েছে একটি চৌবাচ্চা। তাতে জমে রয়েছে কয়েক ইঞ্চি জল। আর সেখানেই কিলবিল করছে মশার লার্ভা!

Advertisement

মঙ্গলবার ডেঙ্গি অভিযানে বেরিয়ে কামারহাটির সাগর দত্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতাল চত্বরের ওই চৌবাচ্চা থেকেই মিলল ডেঙ্গির জীবাণু বহনকারী মশার লার্ভা। বিষয়টি জানার পরেই ওই চৌবাচ্চা ভেঙে দেন হাসপাতাল কর্তৃপক্ষ।

বর্ষার মরসুম শুরু হতেই এলাকার বিভিন্ন জায়গায় ডেঙ্গি অভি‌যানে বেরিয়েছেন কামারহাটি পুরসভার স্বাস্থ্য দফতরের কর্তারা। চেয়ারম্যান পারিষদ (স্বাস্থ্য) বিমল সাহা জানান, এ দিন সকাল সাড়ে ১১টা নাগাদ তিনি, পুরসভার স্বাস্থ্য আধিকারিক, জেলা স্বাস্থ্য দফতর থেকে আসা দুই পতঙ্গবিদ এবং পুর স্বাস্থ্যকর্মীরা একসঙ্গে সাগর দত্ত হাসপাতালে যান। বিমলবাবু বলেন, ‘‘খোদ হাসপাতাল চত্বরেই ডেঙ্গির মশার লার্ভা মিলেছে। এটা খুবই উদ্বেগজনক।’’

Advertisement

পুর কর্তারা জানান, ওই মেডিক্যাল কলেজ হাসপাতালের চারদিকে আগাছার জঙ্গল গজিয়ে উঠেছে। এ দিন পরিদর্শনের গিয়ে দেখা যায়, ন্যায্য মূল্যের ওষুধের দোকানের পিছনে জঙ্গলে ঢাকা একটি চৌবাচ্চায় এক ইঞ্চির মতো জল জমে রয়েছে। পরীক্ষা করতেই সেখানে মেলে এডিস মশার লার্ভা। এর পরেই খবর দেওয়া হয় হাসপাতালের সুপার গৌতম জোয়ারদারকে।

হাসপাতাল সূত্রের খবর, ২০১১ সাল নাগাদ হাসপাতালের নির্মাণ কাজের জন্য ঠিকাদার ওই চৌবাচ্চাটি বানিয়েছিলেন। গৌতমবাবু বলেন, ‘‘চৌবাচ্চাটি আছে বলেই জানতাম না। জানতে পেরেই ভেঙে দেওয়া হয়েছে। আগাছা সাফাইয়ের কাজও শুরু হয়েছে।’’ গত বছর কামারহাটিতে ডেঙ্গিতে কয়েক জনের মৃত্যু হলেও তা মানতে নারাজ বিমলবাবু। তাঁর দাবি, ‘‘ডেঙ্গিতে আক্রান্ত হয়েছিলেন কয়েক জন। কিন্তু সরকারি ভাবে মৃত্যুর কোনও খবর আমাদের কাছে নেই। এ বার তাই প্রথম থেকেই ডেঙ্গি প্রতিরোধের কাজ চলেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন