টাউন হল সংস্কারে ভাঙা হবে মিউজিয়াম

আলো, ধ্বনি, আলেখ্যর সঙ্গে পলাশি যুদ্ধের নানা চরিত্র এত দিন সমৃদ্ধ করে রেখেছিল কলকাতার অন্যতম ঐতিহ্যবাহী এই ভবনটিকে। ছিল রবীন্দ্রনাথের নিজের গলায় গান, কবিতা, বক্তৃতা। হলের একতলায় পুরসভার উদ্যোগে গড়ে উঠেছিল থিম মিউজিয়াম। এ বার নষ্ট করে দেওয়া হচ্ছে সেই সব বস্তু।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৭ ০৭:২০
Share:

ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের সঙ্গে অঙ্গাঙ্গি ভাবে জড়িয়ে রয়েছে টাউন হল। আলো, ধ্বনি, আলেখ্যর সঙ্গে পলাশি যুদ্ধের নানা চরিত্র এত দিন সমৃদ্ধ করে রেখেছিল কলকাতার অন্যতম ঐতিহ্যবাহী এই ভবনটিকে। ছিল রবীন্দ্রনাথের নিজের গলায় গান, কবিতা, বক্তৃতা। হলের একতলায় পুরসভার উদ্যোগে গড়ে উঠেছিল থিম মিউজিয়াম। এ বার নষ্ট করে দেওয়া হচ্ছে সেই সব বস্তু।

Advertisement

কেন? পুরসভা সূত্রের খবর, টাউন হলের ছাদ এবং বাড়ির আশু সংস্কার প্রয়োজন। ভবনের হেরিটেজ কাঠামো বজায় রেখে সেটি সারানোর জন্য সম্প্রতি রুরকি আইআইটি-র বিশেষজ্ঞ ইঞ্জিনিয়ারদের সঙ্গে কথা বলা হয়। তাঁরাই জানিয়েছেন, ভবনটি ভূকম্পন প্রতিরোধী করা দরকার। তা করতে হলে মিউজিয়াম সরাতে হবে।

এ বিষয়ে কলকাতা পুরসভায় বিশেষজ্ঞ কমিটিও তৈরি হয়। এক বিশেষজ্ঞ জানান, টাউন হলের থিম মিউজিয়ামের কিছু সরানো যাবে না, ভেঙে ফেলতে হবে। তা করার আগে ফের রুরকির ইঞ্জিনিয়ারদের অনুরোধ জানায় রাজ্য পূর্ত দফতর। কিন্তু তাঁরা জানিয়ে দেন, মিউজিয়াম থাকলে ভবন সংস্কার করা যাবে না।

Advertisement

অবশেষে সোমবার পুরসভার মেয়র পরিষদের বৈঠকে সংস্কারের জন্য মিউজিয়াম ভাঙার সিদ্ধান্ত হয়। এক কর্তা জানান, এখন মিউজিয়ামে যা আছে, সেগুলি ক্যামেরায় তুলে নেওয়া হচ্ছে। সংস্কারের পর ফের তেমনই মিউজিয়াম করার পরিকল্পনা নিয়েছেন পুর কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন