শিয়ালদহ স্টেশনের দূষণ মাপতে নির্দেশ পর্ষদকে

পরিবেশকর্মীরা জানান, চলন্ত ট্রেনের শৌচাগার থেকে মলমূত্র রেল লাইনে পড়ে। এর পাশাপাশি প্লাস্টিক এবং অন্য বর্জ্যও স্টেশন, রেল লাইন এবং লাগোয়া এলাকায় যত্রতত্র পড়ে থাকে। সেগুলি থেকে দূষণ ছড়ায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৮ ০১:২০
Share:

শিয়ালদহ স্টেশনের পরিবেশের হাল কী তা রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে খতিয়ে দেখতে বলল জাতীয় পরিবেশ আদালত। পরিদর্শন করে ফেব্রুয়ারি মাসে এই রিপোর্ট জমা দিতে বলেছেন বিচারপতি এস পি ওয়াংদি। হাওড়া স্টেশন এবং লাগোয়া এলাকার পরিবেশ দূষণ নিয়ে মামলা দায়ের করেছিলেন পরিবেশকর্মী সুভাষ দত্ত। তিনি জানান, হাওড়া স্টেশনের পাশাপাশি শহরের অন্যতম ব্যস্ত স্টেশন শিয়ালদহের পরিবেশ নিয়েও প্রশ্ন তোলে আদালত। তাই পর্ষদকে পরিদর্শন করতে নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

পরিবেশকর্মীরা জানান, চলন্ত ট্রেনের শৌচাগার থেকে মলমূত্র রেল লাইনে পড়ে। এর পাশাপাশি প্লাস্টিক এবং অন্য বর্জ্যও স্টেশন, রেল লাইন এবং লাগোয়া এলাকায় যত্রতত্র পড়ে থাকে। সেগুলি থেকে দূষণ ছড়ায়। নিত্য দিন হাওড়া ও শিয়ালদহ স্টেশন দিয়ে কয়েক লক্ষ যাত্রী যাতায়াত করেন। ওই দূষণের প্রভাব সেইসব যাত্রীদের উপরেও প়়ড়ছে। কিন্তু এ ব্যাপারে রেলের নজর নেই বলেই অভিযোগ পরিবেশকর্মীদের। যদিও রেলের কর্তারা জানাচ্ছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বচ্ছ ভারত প্রকল্প চালু করার পরে রেলের প্ল্যাটফর্ম, লাইন এবং স্টেশন চত্বর নিয়মিত সাফসুতরো করা হয়। দূষণও আগের থেকে কমেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন