সংস্কার, নয়া সুড়ঙ্গের সাঁড়াশিতে ধীর মেট্রো

লোকাল ট্রেনের মতো সিগন্যাল কিংবা লেভেল ক্রসিংয়ের ঝঞ্ঝাট এ বার বুঝি মেট্রোতেও শুরু হল! গত শনিবার থেকেই মেট্রোয় যাতায়াত করলে গন্তব্যে পৌঁছতে আগের থেকে ৪-৫ মিনিট বেশি সময় লাগছে। কেন এই বিভ্রাট?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৮ ০১:৩৮
Share:

মেট্রো তো নয়, যেন ক্যানিং কিংবা ডায়মন্ড হারবার লোকাল!
ধীর গতিতে, থেমে থেমে স্টেশনে ঢুকছে ট্রেন। যাত্রীরা বলাবলি করছেন, লোকাল ট্রেনের মতো সিগন্যাল কিংবা লেভেল ক্রসিংয়ের ঝঞ্ঝাট এ বার বুঝি মেট্রোতেও শুরু হল!
গত শনিবার থেকেই মেট্রোয় যাতায়াত করলে গন্তব্যে পৌঁছতে আগের থেকে ৪-৫ মিনিট বেশি সময় লাগছে। কেন এই বিভ্রাট?

Advertisement

মেট্রো সূত্রে খবর, টালিগঞ্জে ইয়ার্ড সংস্কারের কাজ শুরু হওয়ার পরে সপ্তাহের কাজের দিনে মেট্রোর সংখ্যা ৩০০ থেকে কমে ২৮৪ হয়েছে। এ ছাড়া টালিগঞ্জ স্টেশনে ঢোকার মুখে ট্রেনের গতি ঘণ্টায় ১৫ কিলোমিটারে বেঁধে দেওয়া হয়েছে। শুরুতে এই গতিসীমা শুধু দমদমমুখী মেট্রোর ক্ষেত্রে প্রযোজ্য হলেও এখন সংস্কারের কাজ পুরো দমে চলায় নিউ গড়িয়ামুখী মেট্রোর ক্ষেত্রেও তা বলবৎ হয়েছে। এর জেরে ওই এলাকায় অনেকটাই মন্থর গতিতে যাচ্ছে ট্রেন।
এরই সঙ্গে চলতি সপ্তাহে এসপ্ল্যানেড স্টেশনে বর্তমান মেট্রোর সুড়ঙ্গের নীচে ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য একটি সুড়ঙ্গ খননের কাজ শুরু হয়েছে। ওই কাজের জন্য সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ওই এলাকায় ট্রেনের গতি ঘণ্টায় ১০ কিলোমিটারে বেঁধে দেওয়া হয়েছে। এসপ্ল্যানেড ও চাঁদনি চক স্টেশন পেরোতে আগের তুলনায় দেড় থেকে দু’মিনিট বেশি সময় লাগছে।

এই দুই জায়গায় গতি বেঁধে দেওয়ায় মেট্রোর গড় গতিবেগ খানিকটা কমেছে বলে জানিয়েছেন মেট্রোর এক কর্তা। এর ফলে যে দূরত্ব ৫৫ মিনিটে অতিক্রম করার কথা, তা অতিক্রম করতে প্রায় ১ ঘণ্টা সময় লাগছে। প্ল্যাটফর্মে অপেক্ষমান যাত্রীদের ভিড় বাড়ছে। ফলে দিনের শেষে মেট্রো যাত্রায় তার প্রভাব পড়ছে।

Advertisement

এ প্রসঙ্গে মেট্রোর এক কর্তা বলেন, “দু’টি কাজই মেট্রোর পরিকাঠামো উন্নয়নের জন্য খুব জরুরি। ফলে যাত্রীদের কিছুটা অসুবিধা হলেও কাজ ফেলে রাখার উপায় নেই। পরিষেবা অক্ষুণ্ণ রেখেই ওই কাজ করতে হচ্ছে। চেষ্টা করা হচ্ছে যাতে দ্রুত কাজ শেষ করা যায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন