বেপরোয়া গতি রুখতে  পথে এ বার নয়া যন্ত্র

এ দিন হাওড়া ময়দানে ‘ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন’-এর সভাগৃহে ভাড়ার গাড়ি, অ্যাম্বুল্যান্স ও অটোচালকদের নিয়ে একটি অনুষ্ঠান করে হাওড়া সিটি পুলিশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৭ ০২:৩১
Share:

প্রতীকী ছবি।

যানবাহনের বেপরোয়া গতি রুখতে হাওড়া-সহ রাজ্যের বিভিন্ন রাস্তায় আধুনিক যন্ত্র বসাচ্ছে পুলিশ। তার মধ্যে থাকছে ‘অটোম্যাটিক নাম্বার প্লেট রেকর্ডিং ক্যামেরা’ (এএনপিআর) এবং ‘লেজার স্পিডগান’। বুধবার হাওড়ায় ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ প্রকল্পের একটি অনুষ্ঠানে এসে এ কথা জানালেন রাজ্য ট্র্যাফিক পুলিশের অতিরিক্ত ডিজি (এডিজি) বিবেক সহায়। তিনি জানান, ইতিমধ্যেই ৭৫টি লেজার স্পিডগান এসে গিয়েছে পুলিশের হাতে। আরও ৭৫টি আসার কথা রয়েছে। পাশাপাশি, কোনা এক্সপ্রেসওয়ের মতো জাতীয় সড়কে আরও উন্নত প্রযুক্তির এএনপিআর ক্যামেরা বসানো হচ্ছে, যেগুলি গাড়ির গতিও মাপতে পারবে।

Advertisement

এ দিন হাওড়া ময়দানে ‘ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন’-এর সভাগৃহে ভাড়ার গাড়ি, অ্যাম্বুল্যান্স ও অটোচালকদের নিয়ে একটি অনুষ্ঠান করে হাওড়া সিটি পুলিশ। সেখানে চালকদের সচেতন করতে নানা দুর্ঘটনার ভিডিও দেখানো হয়। রাজ্য ট্র্যাফিক পুলিশের এডিজি ছাড়াও উপস্থিত ছিলেন হাওড়া সিটি পুলিশের কমিশনার দেবেন্দ্রপ্রকাশ সিংহ-সহ অন্য কর্তারা। অনুষ্ঠানে নিয়ম মেনে চলার শপথ নেন গাড়িচালকেরা।

ওই অনুষ্ঠানে এডিজি (ট্র্যাফিক) জানান, আধুনিক যে সব ক্যামেরা রাস্তায় বসানো হচ্ছে, তা দিয়ে কোন গাড়ি কত জোরে চলছে, তা ধরা যাবে। কোনও চালক নির্ধারিত গতির চেয়ে বেশি জোরে চালালে সেই গাড়ির যাবতীয় তথ্য সঙ্গে সঙ্গেই চলে যাবে ট্র্যাফিক কন্ট্রোল রুমে। তাঁর দাবি, সেফ ড্রাইভ সেভ লাইফ প্রকল্পের জন্য গত এক বছরে ২০ শতাংশ দুর্ঘটনা কমেছে। রাস্তায় ক্যামেরা লাগানোর প্রশংসা করে তিনি বলেন, ‘‘হাওড়ায় এর মাধ্যমে ইতিমধ্যেই বেপরোয়া গতির যানবাহনে বেশ কিছুটা লাগাম দেওয়া গিয়েছে। যার ফলে কমেছে দুর্ঘটনা।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন