‘মা’-এর চাপ কমাতে নতুন হাতের প্রস্তাব

কেন ওই একমুখী নতুন উড়ালপুল তৈরির প্রস্তাব দেওয়া হল?

Advertisement

শিবাজী দে সরকার

শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০১৭ ০০:৩৪
Share:

যানজটে হাঁসফাঁস অবস্থা মা উড়ালপুলের। ফাইল চিত্র

মা উড়ালপুলে গাড়ির চাপ কমাতে নতুন একটি উড়ালপুল তৈরির প্রস্তাব দিল কলকাতা পুলিশ। যার ভিত্তিতে কেএমডিএ-র তরফে সমীক্ষার কাজও শুরু হয়েছে।

Advertisement

লালবাজার সূত্রের খবর, সরকারকে দেওয়া প্রস্তাবে পার্ক সার্কাস সাত মাথা থেকে বালিগঞ্জ ফাঁড়ি পর্যন্ত প্রায় দু’কিলোমিটার দীর্ঘ একটি একমুখী উড়ালপুল তৈরি করতে বলা হয়েছে, যা দিয়ে শুধু গড়িয়াহাটের দিকে গাড়ি যাবে। পার্ক সার্কাস মোড়ে মা উড়ালপুলের পশ্চিমমুখী র‌্যাম্পের সঙ্গে যুক্ত হবে প্রস্তাবিত ওই উড়ালপুল। এর ফলে বাইপাসের দিক থেকে মা উড়ালপুল দিয়ে আসা গাড়ি বিনা বাধায় গড়িয়াহাটের দিকে চলে যেতে পারবে।

পুলিশ জানিয়েছে, গত মাসেই ওই প্রস্তাব লালবাজারে পাঠানো হয়েছিল স্থানীয় ট্র্যাফিক গার্ডের তরফে। পরে লালবাজার তা পাঠিয়ে দেয় নবান্নে। ওই প্রস্তাব কতটা যুক্তিপূর্ণ, তা খতিয়ে দেখতে গত বুধবার কেএমডিএ-র তরফে সমীক্ষা চালানো হয় সৈয়দ আমির আলি অ্যাভিনিউয়ে। প্রাথমিক ভাবে কেএমডিএ-র তরফে জানানো হয়েছে, ওই রাস্তায় ট্রামলাইন রয়েছে। সেখান দিয়ে ট্রাম চলাচলও করে। রাস্তার মাঝখানেই প্রস্তাবিত উড়ালপুলের স্তম্ভ হওয়ার কথা। সূত্রের দাবি, প্রাথমিক সমীক্ষার পরে ইঞ্জিনিয়ারেরা জানিয়েছেন, ট্রামলাইনের নীচে ব্রিটিশ আমলের নিকাশি নালা রয়েছে। ফলে সেখানে স্তম্ভ গড়া সম্ভব নয়। তাই রাস্তার এক পাশ দিয়ে ওই প্রস্তাবিত উড়ালপুলের স্তম্ভ বসানো যায় কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

কেন ওই একমুখী নতুন উড়ালপুল তৈরির প্রস্তাব দেওয়া হল?

পুলিশের একাংশ জানিয়েছে, বর্তমানে ইএম বাইপাস থেকে আসা গাড়িগুলিকে মা উড়ালপুল থেকে পার্ক সার্কাস সাত মাথার মোড়ে নেমে বাঁ দিকে ঘুরে সৈয়দ আমির আলি অ্যাভিনিউ ধরে বালিগঞ্জ ফাঁড়িতে যেতে হয়। অন্য গাড়িগুলি মা উড়ালপুল থেকে পার্ক সার্কাস মোড়ে নেমে সোজা এ জে সি বসু রোড উড়ালপুল ধরে। মা উড়ালপুলের সঙ্গে এ জে সি বসু রোড উড়ালপুল সংযোগকারী একটি র‌্যাম্পের কাজ চলছে। যা সামনের বছরের মাঝামাঝি চালু হওয়ার কথা। ট্র্যাফিকের সঙ্গে যুক্ত পুলিশকর্তাদের দাবি, ওই র‌্যাম্প চালু হলে পার্ক সার্কাস মোড়ে যানজট কিছুটা কমলেও ভোগান্তির আশঙ্কা থেকেই যাচ্ছে। সেই সঙ্গে সব গাড়ি এ জে সি বসু রোড উড়ালপুল ধরে ডিএল খান রোডের সংযোগস্থলে নামলে ওই এলাকায় অবস্থা ভয়াবহ হয়ে উঠতে পারে। তাই বালিগঞ্জ ফাঁড়ি পর্যন্ত একটি একমুখী উড়ালপুল হলে দু’দিকের গাড়ির চাপই কিছুটা কমবে বলে দাবি কর্তাদের। সেই সঙ্গে আইস স্কেটিং রিঙ্ক এলাকা এবং বালিগঞ্জ ফাঁড়ির যানজটও হ্রাস পাবে বলে মনে করছে পুলিশ।

পুলিশ সূত্রের খবর, ২০০৯ সালে প্রথম প্রস্তাবে ঠিক হয়েছিল, বিমানবন্দর বা গড়িয়ার দিক থেকে আসা গাড়িগুলি মা উড়ালপুল ধরে আসবে পার্ক সার্কাস মোড়ে। সাত রাস্তা এবং ওই উড়ালপুলের সংযোগস্থল হবে বৃত্তাকার। সেখান থেকে চারটি রাস্তা নেমে মিশবে পার্ক স্ট্রিট, সৈয়দ আমির আলি অ্যাভিনিউ, সুরাবর্দি অ্যাভিনিউ ও এ জে সি বসু রোড উড়ালপুলে। কিন্তু পরে তা বাতিল করা হয়। শেষ পর্যন্ত সিদ্ধান্ত হয়, পরমা উড়ালপুল পার্ক সার্কাস মোড়ে নামার আগে একটি রাস্তা
চলে যাবে এ জে সি বসু রোড উড়ালপুলে। আর একটি রাস্তা পার্ক সার্কাস মোড়ে গিয়ে পড়বে। উল্টো দিকেও ঠিক একই ভাবে এ জে সি বসু রোড উড়ালপুল থেকে একটি অংশ গিয়ে মিশবে পরমা উড়ালপুলে। অন্যটি নামবে পার্ক সার্কাসে।

২০১৫ সালে মা উড়ালপুল চালু হওয়ার সময়ে এ জে সি বসু রোড উড়ালপুলের সংযোগকারী ওই দু’টি র‌্যাম্প তৈরি না হওয়ায় ব্যাপক যানজট তৈরি হয় পূর্ব, মধ্য এবং দক্ষিণ কলকাতায়। পরে মা উড়ালপুলে একমুখী গাড়ি চালিয়ে অবস্থা কিছুটা সামাল দেয় লালবাজার। উদ্বোধনের প্রায় কয়েক মাস পরে এ জে সি বসু রোড উড়ালপুলের সংযোগকারী পূর্ব দিকের র‌্যাম্পটি চালু হওয়ায় পরিস্থিতির উন্নতি হয়।

লালবাজারের এক কর্তা বলেন, ‘‘সময়ের সঙ্গে গাড়ির সংখ্যা বেড়েছে বহু গুণ। ওই চাপ সামলাতেই বালিগঞ্জ ফাঁড়ির দিকে নতুন একটি একমুখী উড়ালপুল তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন