Cyber Crime

ফ্রান্সের কনসাল জেনারেলের গাড়ি বিক্রির নামে প্রতারণা!

লিশ সূত্রে খবর, ওই গ্রাহক ফাঁদে পড়ে দেড় লক্ষ টাকা নির্দিষ্ট অ্যাকাউন্টে পাঠিয়েও দেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নিজস্ব সংবাদদাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৯ ২১:১২
Share:

ধৃত জন উমে।—নিজস্ব চিত্র।

জার্মানির পর ফ্রান্স। কনসাল জেনারেলের গাড়ি বিক্রির নাম করে ফের একই কায়দায় সাইবার প্রতারণা। এই ঘটনার নেপথ্যে এবার নাইজেরিয়ান এক নাগরিকের ভূমিকা উঠে এসেছে। নবি মুম্বই থেকে ওই প্রতারককে গ্রেফতার করেছে কলকাতা পুলিশের সাইবার ক্রাইম থানা। এই ঘটনায় আর কেউ যুক্ত রয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

সম্প্রতি ফ্রান্সের কনসাল জেনারেলের নাম করে একটি নকল ওয়েব পেজ তৈরি করা হয়। সেখানে একটিবিজ্ঞপ্তিতে বলা হয়, কনসাল জেনারেলের ‘মার্সেডিজ বেঞ্জ’ গাড়িটি ২৫ লাখ টাকায় বিক্রি করা হবে। আগ্রহীরা যোগাযোগ করতে পারেন। সঙ্গে গাড়িটির একটি ছবিও পোস্ট করা হয় সেখানে। সেই বিজ্ঞাপন দেখে অনেকে যোগাযোগও করেন। তাঁদেরই মধ্যে একজন গ্রাহক গাড়িটি কিনতে বিশেষ আগ্রহ দেখালে, তাঁর সঙ্গে যোগাযোগ করে ওই অভিযু্ক্ত। শেষ পর্যন্ত চুক্তি হয়, ২৫ নয়২০ লাখ টাকায় বিক্রি করে দেওয়া হবে। তবে তার জন্যে দেড় লক্ষ টাকা ‘রেজিস্ট্রশনের ফি’ দিতে হবে।

পুলিশ সূত্রে খবর, ওই গ্রাহক ফাঁদে পড়ে দেড় লক্ষ টাকা নির্দিষ্ট অ্যাকাউন্টে পাঠিয়েও দেন। পরে তাঁর কাছ থেকে আরও ২ লক্ষ ৭০ হাজার টাকা চাওয়া হয়। এর পরেই সন্দেহ হয় তাঁর। ওই গ্রাহক বাকি টাকা দেওয়ার আগে, কনসাল জেনারেলের গাড়ি দেখতে চান। তখন তাঁকে বলা হয়, ওই গাড়িটি এখন লন্ডনে রয়েছে। চেন্নাই হয়ে কলকাতায় পাঠানো হবে।

Advertisement

আরও পড়ুন: জেতা আসন ছাড়তে নারাজ সিপিএম, রাহুল-অধীর বৈঠক​

আরও পড়ুন: পাক জঙ্গি ঘাঁটিতে অভিযান চলবে! ইঙ্গিত বায়ুসেনা প্রধানের বক্তব্যেও​

এর পরই তিনি ফ্রান্সের কনস্যুলেটে যোগাযোগ করেন। গাড়ি বিক্রির কোনও বিজ্ঞাপন দেওয়া হয়েছিল কিনা, সে বিষয়ে খোঁজখবর করেন। কনস্যুলেটের তরফে জানিয়ে দেওয়া হয়, এই খবর সত্যি নয়। এর পরেই তিনি বিষয়টি বিষয়টা কনস্যুলেটকে জানান। পুলিশের কাছে অভিযোগও করেন। জানুয়ারি মাসে কনস্যুলেটের পক্ষ থেকেও কলকাতার পুলিশ কমিশনারকে একটি অভিযোগ জানানো হয়।

অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে কলকাতা পুলিশের সাইবার থানা। তদন্তে নেমে পুলিশ নবি মুম্বই থেকে জন উমে নামে ওই নাইজিরিয়ানকে গ্রেফতার করে। সোমবার তাকে ব্যাঙ্কশাল আদালতে তোলা হলে, ১২ মার্চ পর্যন্ত পুলিশ হেফাজতের নির্দেশ দেন বিচারক। এই চক্রে আর কেউ রয়েছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে। ঠিক একই ভাবে গত বছরের নভেম্বর মাসে জার্মান কনসাল জেনারেলের গাড়ি বিক্রির বিজ্ঞাপন একটি জনপ্রিয় ওয়েবসাইটে দেওয়া হয়েছিল। তখনও এক ব্যবসায়ী প্রতারণার শিকার হয়েছিলেন।

(শহরের সেরা খবর, শহরের ব্রেকিং নিউজ জানতে এবং নিজেদের আপডেটেড রাখতে আমাদের কলকাতা বিভাগ পড়ুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন