New Garia-Ruby Metro

বন্দে ভারত এক্সপ্রেসের হাত ধরে নিউ গড়িয়া-রুবি মেট্রোর উদ্বোধন হতে পারে পুরী থেকে

মেট্রোর ইতিহাসে পাশের রাজ্য থেকে নতুন মেট্রোপথ উদ্বোধনের নজির নেই। ফলে, ওড়িশা থেকে রাজ্যের মেট্রোপথের উদ্বোধন হলে তা মেট্রোর ইতিহাসেও বিরল নজির হয়ে থাকবে।

Advertisement
শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ০৬:৩৫
Share:

নিউ গড়িয়া-রুবি মেট্রোপথের উদ্বোধন হতে চলেছে। প্রতীকী ছবি।

বন্দে ভারত এক্সপ্রেসের হাত ধরে নিউ গড়িয়া-রুবি মেট্রোপথের উদ্বোধন হতে চলেছে বলে রেল বোর্ড সূত্রের খবর। তবে, তাৎপর্যপূর্ণ ভাবে ওই মেট্রোর উদ্বোধন কলকাতা বা হাওড়া থেকে না হয়ে হতে চলেছে পড়শি রাজ্য ওড়িশার পুরী থেকে।

Advertisement

মেট্রোর ইতিহাসে পাশের রাজ্য থেকে নতুন মেট্রোপথ উদ্বোধনের নজির নেই। ফলে, ওড়িশা থেকে রাজ্যের মেট্রোপথের উদ্বোধন হলে তা মেট্রোর ইতিহাসেও বিরল নজির হয়ে থাকবে। এর আগে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর এবং তারাতলা-জোকা মেট্রোর উদ্বোধন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত দিয়ে হয়েছে। নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোর ক্ষেত্রে হুগলির একটি জনসভা থেকে দূর নিয়ন্ত্রিত ব্যবস্থার মাধ্যমে ওই প্রকল্পের সূচনা হয়। তৎকালীন রেলমন্ত্রী পীযূষ গয়াল নিজেও উদ্বোধনের দিন মেট্রো সফর করে ব্যবস্থাপনা দেখে যান। গত ডিসেম্বর মাসে জোকা-তারাতলা মেট্রোর উদ্বোধন হয়। হাওড়া থেকে নিউ জলপাইগুড়িগামী বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করার কথা ছিল প্রধানমন্ত্রীর। অনুষ্ঠানের আগের দিন গভীর রাতে প্রধানমন্ত্রীর মাতৃবিয়োগ হওয়ায় তিনি সশরীরে আসতে পারেননি। গুজরাত থেকে ভিডিয়োর মাধ্যমে উদ্বোধন হয়। তবে, ওই অনুষ্ঠানের মূল মঞ্চ হাওড়াতেই ছিল। একই দিনে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নতুন মেট্রো পথ পরিদর্শনে যান।

এ বারের অনুষ্ঠান রেলমন্ত্রীর নিজের রাজ্য ওড়িশা থেকেই পরিচালিত হবে বলে খবর। সে ক্ষেত্রে প্রধানমন্ত্রী ও রেলমন্ত্রী দু’জনেই সেখানে থাকবেন। কলকাতায় নতুন মেট্রোর উদ্বোধন কোনও ভিভিআইপি-র উপস্থিতি ছাড়াই হবে কি না, সেই জল্পনা ছড়িয়েছে। রেল মন্ত্রক সূত্রের খবর, নতুন মেট্রো উদ্বোধনের যাবতীয় প্রস্তুতি সেরে রাখতে বলা হয়েছে। গত ৩০ জানুয়ারি কমিশনার অব রেলওয়ে সেফটি নিউ গড়িয়া-রুবি মেট্রো পরিদর্শন করেন। তার সপ্তাহখানেকের মধ্যেই শর্তসাপেক্ষে একটি ট্রেনের পরিষেবা শুরু করার অনুমতি দেন তিনি। অনুমতির মেয়াদ ছিল তিন মাস। আসন্ন মে মাসেই মেয়াদ ফুরিয়ে যাওয়ার কথা। আবেদন সাপেক্ষে মেয়াদ আরও তিন মাসের জন্য বাড়ানোর সুযোগ রয়েছে। তবে পরিষেবা খুলে দেওয়া হবে বলেই মনে করছেন আধিকারিকদের বড় অংশ।

Advertisement

রেল মন্ত্রক সূত্রে চূড়ান্ত নির্ঘণ্ট জানানো না হলেও মে মাসের প্রথম সপ্তাহে ওই উদ্বোধন হবে ধরে নিয়ে প্রস্তুতি সেরে রাখতে বলা হয়েছে। শুক্রবার, হাওড়া থেকে পুরী পর্যন্ত বন্দে ভারত এক্সপ্রেসের এক প্রস্ত মহড়া অনুষ্ঠিত হয়। আগামী কাল, রবিবার ফের আর এক প্রস্ত মহড়া দৌড় হওয়ার কথা। একই সঙ্গে দুই রাজ্যের একাধিক প্রকল্পের উদ্বোধনের সম্ভাব্য তালিকা তৈরি করা হচ্ছে। রেল বোর্ড থেকে চূড়ান্ত সূচি জানানো না হলেও পূর্ব, দক্ষিণ পূর্ব এবং মেট্রো রেল সূত্রের জোর জল্পনা, নতুন ট্রেন, মেট্রো-সহ একাধিক প্রকল্পের উদ্বোধন হবে ওড়িশা থেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন