North Dum Dum Municipality

ফেলে দেওয়া ফুল-পাতা পুনর্ব্যবহারে সংস্থার হাত ধরল উত্তর দমদম

পুরসভা সূত্রের খবর, নিয়মিত প্রতিটি ওয়ার্ড থেকে পুজোর ফুল, পাতা সংগ্রহ করা হয়। প্রতি মাসে এর পরিমাণ কম-বেশি ৩০ টন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ০৬:১২
Share:

উত্তর দমদম পুরসভা। —ফাইল চিত্র।

পচনশীল এবং অপচনশীল বর্জ্য পৃথকীকরণে জোরকদমে কাজ চলছে উত্তর দমদম পুর এলাকায়। তারই অঙ্গ হিসাবে প্রতিটি বাড়ি থেকে আলাদা করে পুজোর ফুল, পাতা সংগ্রহ করছেন পুর সাফাইকর্মীরা। তবে, এখানেই থেমে থাকতে চাইছেন না পুর কর্তৃপক্ষ। ওই বর্জ্য থেকে আবির, ধূপকাঠি, আতর বা অন্য সামগ্রী তৈরি করা যায় কি না, সে বিষয়ে আগেই চিন্তাভাবনা শুরু করেছিলেন তাঁরা। পুরসভা জানাচ্ছে, সম্প্রতি একটি সংস্থা সেই বর্জ্য সংগ্রহ করেছে। গুণমান পরীক্ষার পরে তারা জানাবে, ওই বর্জ্য কাজে লাগিয়ে কী ধরনের সামগ্রী তৈরি করা সম্ভব।

Advertisement

পুরসভা সূত্রের খবর, নিয়মিত প্রতিটি ওয়ার্ড থেকে পুজোর ফুল, পাতা সংগ্রহ করা হয়। প্রতি মাসে এর পরিমাণ কম-বেশি ৩০ টন। সংগৃহীত ফুল, পাতা কাজে লাগিয়ে নিত্য ব্যবহার্য কোনও সামগ্রী তৈরি করা যায় কি না, মূলত তা দেখতেই একটি সংস্থার সাহায্য নিয়েছেন পুর কর্তৃপক্ষ। এক পুরকর্তা জানান, এই পরিকল্পনা বাস্তবায়িত হলে আয়ের বিকল্প পথ খুলবে। কর্মসংস্থান হবে কিছু মানুষের।

উত্তর দমদম পুরসভার চেয়ারম্যান বিধান বিশ্বাস জানান, বাস্তবে এই কাজ কত দূর ফলপ্রসূ হবে, তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। তার ফলাফলের উপরে নির্ভর করেই পরিকল্পনা রূপায়িত করা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন