santragachi

সাঁতরাগাছিতে বাড়ল পরিযায়ী পাখির সংখ্যা

তবে চিন্তার বিষয় যে কিছু পরিযায়ী পাখি আর আসছে না এই ঝিলে। যেমন সুদূর সাইবেরিয়া থেকে আসত নর্দান পিন্টেল প্রজাতির পাখি। গত কয়েক বছরে সেই ঝাঁক আসছে না। পার্পল হেরন ও গ্রে হেরনের দেখা মিলেছে হাতে গোনা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২০ ০৩:১৯
Share:

ফাইল চিত্র।

গত বছরের তুলনায় পরিযায়ী পাখির সংখ্যা বেড়েছে সাঁতরাগাছি ঝিলে। কিন্তু এ বারেও এল না সাইবেরিয়া থেকে আসা পরিযায়ী পাখির দল। এমনকি পার্পল হেরন, গ্রে হেরনের মতো পরিচিত পাখিও এসেছে
হাতে গোনা।

Advertisement

শনিবার হাওড়ার সাঁতরাগাছি পাখিরালয়ের পক্ষী ও প্রকৃতিপ্রেমী সংগঠন ‘প্রকৃতি সংসদ’-এর পক্ষ থেকে পাখি গণনার জন্য দু’দিনের শিবির করা হয়েছে। এ দিন পাখি গণনা করে এমনই তথ্য জানিয়েছেন সংস্থার সম্পাদক সৌম্য রায়। তাঁর দাবি, ‘‘এই শীতে সাঁতরাগাছি পাখিরালয়ে পরিযায়ী পাখি তুলনায় বেশি এসেছে। গত বছর সংখ্যাটি ছিল তিন হাজারের কাছাকাছি। এ বছর তা বেড়ে হয়েছে সাড়ে চার হাজারের মতো।’’ পক্ষী বিশারদদের অনুমান, ঠিক সময়ে ঝিল পরিষ্কারের জন্যে এই সংখ্যা বৃদ্ধি।

তবে চিন্তার বিষয় যে কিছু পরিযায়ী পাখি আর আসছে না এই ঝিলে। যেমন সুদূর সাইবেরিয়া থেকে আসত নর্দান পিন্টেল প্রজাতির পাখি। গত কয়েক বছরে সেই ঝাঁক আসছে না। পার্পল হেরন ও গ্রে হেরনের দেখা মিলেছে হাতে গোনা। এ বছর সরাল এসেছে সংখ্যায় বেশি। গত চল্লিশ বছর ধরে তারা পাখি দেখা ও প্রকৃতিকে চেনার কাজ করছে এই সংগঠন। তাদের তরফে জানানো হয়েছে, ১৫ বছর ধরে তারা সাঁতরাগাছির পরিযায়ী পাখির গণনা করছে। দূরবীন এবং টেলিস্কোপ যন্ত্রের সাহায্যে তারা এ বছর প্রায় পাঁচশো পড়ুয়াকে পাখি চেনানো হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন