ভুয়ো প্রোফাইল থেকে উত্ত্যক্ত করায় ধৃত

এক বার নয়, দু’বার মহিলা পরিচয়ে ভুয়ো ফেসবুক প্রোফাইল খুলে এক তরুণীকে উত্ত্যক্ত করা, তাঁর ছবি ব্যবহার করা, গালিগালাজ এবং হুমকি দেওয়ার অভিযোগ হয়েছিল বছর দুই আগে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০১৯ ০১:৫৬
Share:

প্রতীকী ছবি।

এক বার নয়, দু’বার মহিলা পরিচয়ে ভুয়ো ফেসবুক প্রোফাইল খুলে এক তরুণীকে উত্ত্যক্ত করা, তাঁর ছবি ব্যবহার করা, গালিগালাজ এবং হুমকি দেওয়ার অভিযোগ হয়েছিল বছর দুই আগে। বিধাননগর কমিশনারেট এলাকার বাসিন্দা তরুণীর ওই অভিযোগের তদন্তে নেমে আড়ালে থাকা এক যুবককে গ্রেফতার করল সাইবার থানার পুলিশ। বুধবার রাতে, বর্ধমানের কালনা থানা এলাকায় ধৃতের বাড়ি থেকে। ধৃত যুবকের নাম শশীকুমার পাণ্ডে (২১)।

Advertisement

পুলিশ জানায়, তরুণীর অভিযোগ, ২০১৭ সালে অচেনা এক তরুণীর পাঠানো বন্ধুত্বের অনুরোধ গ্রহণ করেন তিনি। এর পর থেকে তাঁদের ফেসবুকে নিয়মিত কথা হত। কিন্তু কিছু দিন পর থেকে সেই নতুন বন্ধু অভিযোগকারিণীর ফেসবুক অ্যাকাউন্টে ছবি এবং অশালীন মন্তব্য দিতে থাকেন। অভিযোগ, হুমকিও দেওয়া হয়। এর পরেই প্রোফাইল ব্লক করে দেন অভিযোগকারিণী। ফের অন্য মহিলার পরিচয়ে একই ভাবে তরুণীকে উত্ত্যক্ত করা হয় বলে তাঁর অভিযোগ।

সাইবার থানার পুলিশ তদন্তে জানতে পারে দু’টি প্রোফাইলের আড়ালে রয়েছে এক জনই। কিন্তু শশীকে চিহ্নিত করা সহজ ছিল না। কারণ ফেসবুক কর্তৃপক্ষের থেকে নথি আদান-প্রদান সময় সাপেক্ষ ছিল। নির্দিষ্ট তথ্য সূত্রেই তদন্তকারীরা নিশ্চিত হন, কালনা থানা এলাকার ওই যুবক এই কাণ্ড ঘটিয়েছেন। যে সব জিনিস ব্যবহার করে শশী এ সব করতেন, তা বাজেয়াপ্ত করা হয়েছে বলে পুলিশের দাবি। এক পুলিশ কর্তা জানান, ফেসবুকে অচেনা কেউ বন্ধুত্বের আহ্বান জানালে তা যাচাই করে গ্রহণের আবেদন করা হচ্ছে বারবার। তবু মানুষ সচেতন না হওয়ায় এমন ঘটছে। তবে যাঁরা এমন অপরাধ করছেন, তাঁদের বরদাস্ত করা হবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন