School fees

ষষ্ঠ শ্রেণিতেই ১ লাখ ফি! প্রতিবাদ বিক্ষোভে অভিভাবকেরা

শুক্রবার ফি বৃদ্ধির প্রতিবাদে এলগিন রোডের কাছে একটি বেসরকারি স্কুলের সামনে বিক্ষোভ শুরু করেন অভিভাবকেরা। হাতে প্ল্যাকার্ড নিয়ে তাঁরা প্রতিবাদে সরব হয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:১২
Share:

স্কুলের ফি বৃদ্ধিতে বিক্ষোভ। নিজস্ব চিত্র।

বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে আকাশছোঁয়া ফি বৃদ্ধি নিয়ে অভিযোগের পাহাড় জমছে। ক্ষোভ বাড়ছে অভিভাবকদের মধ্যে। এ বিষয়ে বেসরকারি স্কুলগুলির কর্তৃপক্ষর সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অভিযোগ, তার পরেও একই হাল। লাগাতার স্কুলগুলি বেতন বাড়িয়েই চলেছে।

Advertisement

শুক্রবার ফি বৃদ্ধির প্রতিবাদে এলগিন রোডের কাছে একটি বেসরকারি স্কুলের সামনে বিক্ষোভ শুরু করেন অভিভাবকেরা। হাতে প্ল্যাকার্ড নিয়ে তাঁরা প্রতিবাদে সরব হয়েছেন। অভিযোগ, প্রতি বছরই এক ধাপে অনেকটা বেতন বৃদ্ধি করছেন স্কুল কর্তৃপক্ষ। এই অবস্থায় সন্তানদের পড়াশোনা চালাতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে। অবিলম্বে ফি কমাতে হবে। না হলে আন্দোলন চলবে। এক অভিভাবকের কথায়, “ষষ্ঠ শ্রেণির জন্য বছরে প্রায় ৯৭ হাজার টাকা নেওয়া হচ্ছে। সব ক্লাসে একই অবস্থা। বিভিন্ন কারণ দেখিয়ে এক লক্ষ টাকার বেশি ফি নিয়ে নিচ্ছেন স্কুল কর্তৃপক্ষ। এ ভাবে চলতে থাকলে ছেলেমেয়েদের পড়াশোনা চালাব কী করে?”

প্রতিবাদীদের অভিযোগ, গত বছরের তুলনায় চলতি বছরে ১০ শতাংশ ফি বৃদ্ধি করা হয়েছে। এ দিন অভিভাবক ‘ফোরাম’-এর তরফ থেকে স্কুল কর্তৃপক্ষের কাছে অভিযোগও জানানো হয়। যদিও এ বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি ওই স্কুলের তরফে। এক অভিভাবকের দাবি, ফি কমানোর কোনও প্রতিশ্রুতি তাঁদের দেওয়া হয়নি। ফলে আগামী সোমবার ফের স্কুলের সামনে বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছেন অভিভাবকেরা।

Advertisement

আরও পড়ুন: চা খাওয়ানো হয়েছে সিবিআই অফিসারদের, হলফনামায় রাজীব

আরও পড়ুন: কাশ্মীরিদের ওপর হামলা বন্ধে ব্যবস্থা নিন, কেন্দ্র ও ১১ রাজ্যকে নির্দেশ সুপ্রিম কোর্টের

(শহরের প্রতি মুহূর্তের হেডলাইন, কলকাতার যে কোনও ব্রেকিং নিউজপেতে ক্লিক করুন আমাদের কলকাতা বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন