এই এত আলো...

মাঝে ১২টা বছর। অবশেষে কাল, শুক্রবার খুলছে বহু প্রতীক্ষিত পার্ক সার্কাস-পরমা উড়ালপুলের প্রথম অংশ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে উদ্বোধনের পরেই বাইপাস থেকে সরাসরি হাওড়া যাওয়ার এই নতুন গতি-পথে শুরু হয়ে যাবে যান চলাচল। উড়ালপুলের মূল অংশ ৪.২ কিলোমিটার, বিভিন্ন শাখা এবং র‌্যাম্প যোগ করে যার মোট দৈর্ঘ্য প্রায় ৯ কিলোমিটার।

Advertisement
শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০১৫ ০০:২৮
Share:

ছবি: দেশকল্যাণ চৌধুরী।

মাঝে ১২টা বছর। অবশেষে কাল, শুক্রবার খুলছে বহু প্রতীক্ষিত পার্ক সার্কাস-পরমা উড়ালপুলের প্রথম অংশ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে উদ্বোধনের পরেই বাইপাস থেকে সরাসরি হাওড়া যাওয়ার এই নতুন গতি-পথে শুরু হয়ে যাবে যান চলাচল। উড়ালপুলের মূল অংশ ৪.২ কিলোমিটার, বিভিন্ন শাখা এবং র‌্যাম্প যোগ করে যার মোট দৈর্ঘ্য প্রায় ৯ কিলোমিটার। মাঝে দু’জায়গায় ৩০০ মিটার এবং ৫০০ মিটার মাটির উপরে চলাচল, যে দূরত্ব আরও কমে যাবে দ্বিতীয় দফায় এ জে সি বসু রোড উড়ালপুলের সঙ্গে সংযোগকারী শাখা খুলে গেলে। থাকছে উড়ালপুলের দু’টি শাখা এবং পথচারীদের জন্য দু’টি ভূগর্ভ-পথও।

Advertisement

সবিস্তার দেখতে ক্লিক করুন।

পুর ও নগরোন্নয়ন দফতরের আশা, এই উড়ালপথে দৈনিক এক লক্ষ গাড়ি যাতায়াত করবে। যার ফলে বাইপাস ও পার্ক সার্কাসের যানজটও কমবে। বুদ্ধদেব ভট্টাচার্য মুখ্যমন্ত্রী থাকাকালীন ২০০৩ সালে পরিকল্পনার পরে কেএমডিএ-র এই প্রকল্পের কাজ ২০১৩ সালে নানা জটিলতায় থমকে যায়। বর্তমান পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছিলেন, প্রথম দফায় পুজোর আগেই খুলে দেওয়া হবে রাজ্যের দীর্ঘতম এই উড়ালপুলের একাংশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন