উত্তুরে হাওয়ার দাপট শুরু কলকাতায়

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাসের মতে, চলতি সপ্তাহে এমন ঠান্ডা বজায় থাকবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৯ ০২:৪০
Share:

শীত পড়তেই ভোরের রবীন্দ্র সরোবরে সোয়েটার গায়ে চড়েছে পোষ্যদের। বুধবার, নিউ মার্কেট এলাকায়। ছবি: দেশকল্যাণ চৌধুরী।

বড়দিনের এক সপ্তাহ আগে অবশেষে উত্তুরে হাওয়া মালুম হল কলকাতায়। আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমে যায় ১৫ ডিগ্রি সেলসিয়াসে। এ দিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও কিছুটা নামতে পারে বলে মনে করছেন আবহবিদেরা। হাওয়া অফিসের খবর, দমদমে এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস। কলকাতা লাগোয়া জেলাগুলিতেও তাপমাত্রা নিম্নমুখী।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাসের মতে, চলতি সপ্তাহে এমন ঠান্ডা বজায় থাকবে। আবহবিদেরা জানাচ্ছেন, সদ্য একটি পশ্চিমী ঝঞ্ঝা (ভূমধ্যসাগরীয় এলাকা থেকে বয়ে আসা ঠান্ডা ভারী হাওয়া) উত্তর ভারতের উপর দিয়ে বয়ে গিয়েছে। তার জেরে উত্তর ভারতে তুষারপাত হয়েছে। সেই বরফের উপর দিয়ে বয়ে আসা উত্তুরে হাওয়া আরও খানিকটা ঠান্ডা বয়ে আনছে। হাওয়া অফিসের খবর, এর জেরে তাপমাত্রা নামতে শুরু করেছে রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে। পড়শি রাজ্য ঝাড়খণ্ডের রাজধানী রাঁচিতে ইতিমধ্যেই রাতের তাপমাত্রা নেমে গিয়েছে ৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন