CAA

সিএএ-নির্দেশকার প্রতিবাদে প্রতীকী ধর্না

গত ২৮ মে স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকায় পাঁচটি রাজ্যের মোট ১৩টি জেলায় বসবাসকারী প্রতিবেশী তিনটি দেশের নাগরিকদের ধর্মের নিরিখে নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২১ ০৬:৩৬
Share:

—প্রতীকী চিত্র।

জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) এবং সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে ফের প্রতিবাদ হল কলকাতায়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকার প্রতিবাদে রবিবার পার্ক সার্কাস, বেলগাছিয়া, জ়াকারিয়া স্ট্রিট, রাজাবাজার, মেটিয়াবুরুজ, কলাবাগানে প্রতীকী ধর্নার আয়োজন হয়েছিল। ‘সারা বাংলা এনআরসি-বিরোধী নাগরিক কমিটি’র কলকাতা জেলা শাখার সম্পাদক অংশুমান রায়ের বক্তব্য, গত ২৮ মে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকায় পাঁচটি রাজ্যের মোট ১৩টি জেলায় বসবাসকারী প্রতিবেশী তিনটি দেশের (অর্থাৎ আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশের) নাগরিকদের ধর্মের নিরিখে নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। এই চেষ্টা রুখতে লাগাতার আন্দোলন চলবে বলে তাঁদের দাবি। তারই অংশ হিসেবে এ দিন ‘১১ জুলাই কমিটি’র আহ্বানে প্রতিবাদে অনলাইনে বক্তৃতা করেন বিজ্ঞানী, পরিচালক এবং সমাজকর্মী গহর রাজা। বক্তা ছিলেন কমিটির সভাপতি, প্রাক্তন অ্যাডভোকেট জেনারেল বিমল চট্টোপাধ্যায় এবং সম্পাদক গোপাল বিশ্বাসও। নির্দেশিকা প্রত্যাহারের দাবিতে প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর জন্য গণস্বাক্ষর কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন