Narendra Modi

সোমবার দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রোর পথ খুলবেন মোদী, ২৫ টাকাই থাকছে সর্বোচ্চ ভাড়া

নতুন স্টেশন জুড়লেও মেট্রোর সর্বনিম্ন বা সর্বোচ্চ ভাড়ায় কোনও বদল হচ্ছে না। ফলে কবি সুভাষ থেকে ২৫ টাকাতেই পৌঁছনো যাবে দক্ষিণেশ্বরে!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৪৬
Share:

সোমবার উদ্বোধন হলেও যাত্রীদের জন্য তা চালু হবে মঙ্গলবার। ছবি: সংগৃহীত।

বছর দশেকের প্রতীক্ষার অবসান। অবশেষে দরজা খুলছে দক্ষিণেশ্বর মেট্রোর। সোমবার বিকেলে ভার্চুয়াল মাধ্যমে কলকাতা মেট্রোর সম্প্রসারিত অংশের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্তত এখনও পর্যন্ত তা-ই স্থির রয়েছে। ফলে নোয়াপাড়ার সঙ্গে জুড়বে বরাহনগর এবং দক্ষিণেশ্বর— উত্তর-দক্ষিণ মেট্রো করিডরের এই স্টেশনগুলি।

Advertisement

দক্ষিণেশ্বর মেট্রো নিয়ে রবিবার বাংলাতে টুইটও করেছেন প্রধানমন্ত্রী। তিনি লিখেছেন, ‘আপনারা জেনে খুশি হবেন, বরাহনগর ও দক্ষিণেশ্বরের নবনির্মিত স্টেশনদু’টিতে অনেক অত্যাধুনিক সুযোগসুবিধা রয়েছে। যা ‘সহজ জীবনযাত্রা’র জন্য আরও সহায়ক হবে। এই স্টেশনগুলিতে রয়েছে দৃষ্টিনান্দনিকতার ছোঁয়া’।

সোমবার উদ্বোধন হলেও যাত্রীদের জন্য ওই স্টেশনগুলি চালু হবে তার পরের দিন, অর্থাৎ মঙ্গলবার। শহরের মেট্রোপথে নতুন স্টেশন জু়ড়লেও এর সর্বনিম্ন বা সর্বোচ্চ ভাড়ায় কোনও বদল হচ্ছে না। ফলে কবি সুভাষ থেকে ২৫ টাকাতেই পৌঁছনো যাবে দক্ষিণেশ্বরে!

Advertisement

দক্ষিণেশ্বর মেট্রোর প্রবেশপথ। —ফাইল চিত্র।

কলকাতা মেট্রো সূত্রে খবর, সারা দিনে সবক’টি ট্রেন দক্ষিণেশ্বর পর্যন্ত চলবে না। এই মুহূর্তে কবি সুভাষ এবং দমদমের মধ্যে সারাদিনে ২৪৪টি ট্রেন চলে। তার মধ্যে ১৫৮টি ট্রেন কবি সুভাষ এবং দক্ষিণেশ্বরের মধ্যে চালানোর চিন্তাভাবনা রয়েছে মেট্রো কর্তৃপক্ষের।

দক্ষিণেশ্বর থেকে বরাহনগর যেতে লাগবে ৫ টাকা ভাড়া। পরের স্টেশন অর্থাৎ, নোয়াপা়ড়া যেতে খরচ করতে হবে ১০ টাকা। দমদম এবং বেলগাছিয়ায়া যাওয়া যাবে ১৫ টাকায়। এর পর দক্ষিণেশ্বর থেকে যতীন দাস পার্ক পর্যন্ত সব স্টেশনের জন্য ২০ টাকা করে ভাড়া দিতে হবে। অন্য দিকে, দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত ভাড়া ২৫ টাকা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সূত্রের খবর, সকাল সাড়ে ৭টা থেকেই দক্ষিণেশ্বর মেট্রো পাওয়া যাবে। এর পর কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের মেট্রো ধরা যাবে রাত সাড়ে ৯টায়। যদিও নতুন মেট্রোপথের চূড়ান্ত সময়সূচি এখনও জানাননি মেট্রো কর্তৃপক্ষ।

নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত নতুন এই মেট্রোপথ ৪.১ কিলোমিটার দীর্ঘ। প্রায় সাড়ে ৪০০ কোটি টাকা ব্যয়ে এই নতুন প্রকল্পের কাজ হয়েছে। তবে প্রকল্পের শুরুতে যাত্রাপথ ততটা মসৃণ ছিল না। বরাহনগরের কাছে জমিজটের কারণে দীর্ঘদিন এই প্রকল্প আটকে ছিল।

দক্ষিণেশ্বর মেট্রোর ভিতরের অংশে শেষ মুহূর্তের প্রস্তুতি। —ফাইল চিত্র।

রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচনে ঠিক আগে প্রধানমন্ত্রীর হাত ধরে মেট্রোপথের উদ্বোধন হতে চলেছে। এখনও পর্যন্ত জানা গিয়েছে, সোমবার রাজ্য সফরে এসে মোদী বিকেল সাড়ে ৪টা নাগাদ হুগলির সাহাগঞ্জ থেকে ভার্চুয়াল মাধ্যমে নতুন মেট্রোপথের উদ্বোধন করবেন। ২০১১ সালের বিধানসভা নির্বাচনের আগের বছর রেল বাজেটে নোয়াপাড়া-দক্ষিণেশ্বের মেট্রোপথের প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধায়। ঘটনাচক্রে, সেই প্রকল্পের কাজ শেষে এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দক্ষিণেশ্বর থেকেই এই উদ্বোধনী অনুষ্ঠানে হাজির থাকার কথা স্থির ছিল মোদীর। তবে নিরাপত্তাজনিত কারণে ভার্চুয়াল মাধ্যমে উদ্বোধন করবেন বলেই স্থির হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন