Arrest

হাতে আঁকা বিশেষ উল্কিই ধরিয়ে দিল তিন ছিনতাইকারীকে

লালবাজার জানিয়েছে, ছিনতাইয়ের ঘটনাটি ঘটে ২৫ জুন। সে দিন ভোরে নাদিয়াল থানা এলাকার ডাক্তার এ কে রোড দিয়ে হেঁটে যাচ্ছিলেন গার্ডেনরিচ এলাকার বাসিন্দা মহম্মদ আলি।

Advertisement

শিবাজী দে সরকার

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ০৯:০৫
Share:

—প্রতীকী চিত্র।

মোবাইল ফোন ছিনতাই করার পরে পুলিশের চোখে ধুলো দিতে হেলমেটে মুখ ঢেকে পালিয়ে গিয়েছিল দুষ্কৃতীরা। ঘটনার তদন্তে নেমে পুলিশ সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখতে শুরু করে। তাতে দেখা যায়, দুষ্কৃতীরা ছিনতাই করার পরে নম্বর প্লেটহীন একটি বাইকে করে পালিয়েছে। কিন্তু শেষরক্ষা হল না। এক দুষ্কৃতীর হাতে থাকা উল্কিই ধরিয়ে দিল অভিযুক্তদের। ঘটনার প্রায় এক মাস পরে ওই উল্কির সূত্র ধরেই ছিনতাই-চক্রের তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। উদ্ধার করা হয়েছে ১২টি মোবাইল ফোনও। ধৃতদের নাম লিয়াকত আলি ওরফে রেড বুল, মহম্মদ আবু জিশান ওরফে জিশু এবং মহম্মদ জসিম ওরফে জকি। এদের মধ্যে বাইকে ছিল রেড বুল এবং জিশু। জকির কাছ থেকে ওই চুরির মোবাইল ফোনগুলি উদ্ধার হয়েছে। শনিবার তাদের গ্রেফতার করে নাদিয়াল থানা।

Advertisement

লালবাজার জানিয়েছে, ছিনতাইয়ের ঘটনাটি ঘটে ২৫ জুন। সে দিন ভোরে নাদিয়াল থানা এলাকার ডাক্তার এ কে রোড দিয়ে হেঁটে যাচ্ছিলেন গার্ডেনরিচ এলাকার বাসিন্দা মহম্মদ আলি। অভিযোগ, পিছন থেকে দুই দুষ্কৃতী মোটরবাইকে চেপে এসে মোবাইল ছিনিয়ে নিয়ে পালিয়ে যায়। তদন্তে নেমে বিভিন্ন সিসি ক্যামেরার ফুটেজ খতিয়ে দেখার কাজ শুরু করেন তদন্তকারীরা। তাতেই তাঁরা দেখতে পান, বাইকের দুই আরোহীর মাথায় হেলমেট রয়েছে। সেই সঙ্গেই দেখা যায়, অভিযুক্তদের বাইকে কোনও নম্বর প্লেট নেই। ঘটনার পরে বাইকে চেপে দুষ্কৃতীরা প্রায় সাত কিলোমিটার গেলেও কোথাও হেলমেট মাথা থেকে খোলেনি তারা। ফলে, তদন্তে নেমে বিপাকে পড়তে হয় পুলিশকে।

লালবাজার সূত্রের খবর, কোনও দিকে কোনও রকম সূত্র না পেয়ে তদন্তকারীরা ফের সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখতে শুরু করেন।এ বার তাঁরা লক্ষ করেন, বাইকচালকের হাতে একটি নির্দিষ্ট বিষয়ের উল্কি রয়েছে, যা সাধারণত দেখা যায় না। দু’হাতে এমন উল্কি কার আছে, সে বিষয়ে বন্দর এলাকার গার্ডেনরিচ, মেটিয়াবুরুজ ও রাজাবাগান এলাকায় খোঁজ শুরু করেন তদন্তকারীরা। তাতেই জানা যায়, রেড বুলের নাম। এক অফিসার জানান, রাজাবাগানের বাড়ি থেকেই রেড বুলকে পাওয়া যায়। তাকে জেরা করে জিশুর খোঁজ মেলে। পরে তারা জেরায় জানায়, ছিনতাই করা মোবাইল রাখা থাকে জকির কাছে। তার মতো আরও এক ‘রিসিভার’ রয়েছে। তার খোঁজ চলছে।

Advertisement

পুলিশ জানিয়েছে, এখনও নম্বর প্লেটহীন ওই মোটরবাইকটি উদ্ধার করা যায়নি। কোথাও ছিনতাই করতে যাওয়ার আগে বাইকের নম্বর প্লেট খুলে রাখত ওই দুষ্কৃতীরা। এই ঘটনার আগে মহেশতলা থানা এলাকাতেও একটি ল্যাপটপ চুরি করেছিল অভিযুক্তেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন