durga puja

Durga Puja: পুজোর প্রস্তুতি শুরুর নির্দেশ সিপি-র

মঙ্গলবার আলিপুর বডিগার্ড লাইন্সে মহরম নিয়ে বাহিনীর কর্তা এবং আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেন পুলিশ কমিশনার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২২ ০৭:১৫
Share:

তোড়জোড়: শুরু হয়ে গিয়েছে কাঠামো পুজো। চলছে মণ্ডপ তৈরির কাজও। মুরারিপুকুরে। ছবি: বিশ্বনাথ বণিক

পুজোর বাকি দু’মাসেরও কম সময়। তাই থানা এবং ট্র্যাফিক গার্ডগুলিকে পুজোর প্রস্তুতি শুরু করতে বললেন কলকাতার পুলিশ কমিশনার। মঙ্গলবার আলিপুর বডিগার্ড লাইন্সে মহরম নিয়ে বাহিনীর কর্তা এবং আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেন পুলিশ কমিশনার। সেখানেই তিনি জানান, সামনে মহরম। তার পরেই স্বাধীনতা দিবস। এর পরে দুর্গাপুজো। ফলে পুজোর প্রস্তুতি শুরু করে দিতে হবে থানাগুলিকে।

Advertisement

যদিও ইতিমধ্যেই বিভিন্ন থানা নিজের এলাকার পুজো কমিটির সঙ্গে কথা বলে প্রস্তুতি শুরু করে দিয়েছে বলে সূত্রের খবর। পাশাপাশি ভিড় সামলাতে কী কী ব্যবস্থা নেওয়া যায়, কেন্দ্রীয় ভাবে সেই ভাবনাও শুরু করেছে লালবাজার। এক পুলিশকর্তার কথায়, ‘‘২২ অগস্ট নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পুজো কমিটিগুলোকে নিয়ে বৈঠক করবেন। সেখানে পুলিশ ছাড়াও পুজোয় যুক্ত সব সংস্থাকে থাকতে হবে। ওই বৈঠকের আগেই যাতে এলাকার পুজো কমিটির সঙ্গে থানাগুলির সমন্বয় তৈরি হয়, তাই প্রস্তুতি সেরে রাখতে বলা হয়েছে।’’

লালবাজার জানিয়েছে, শহরে তিন হাজারের বেশি সর্বজনীন দুর্গাপুজো হয়। অতিমারির কারণে গত দু’বছর মণ্ডপে দর্শনার্থীর প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাই কোর্ট। ফলে ওই সময়ে পুলিশকে ভিন্ন পরিস্থিতিতে পুজো সামাল দিতে হয়েছিল। অনুমান, এ বার তেমন নিষেধাজ্ঞা থাকবে না। ফলে ভিড় হবেই, এমনটা ধরে নিয়ে থানা এবং ট্র্যাফিক পুলিশ প্রস্তুত হচ্ছে।

Advertisement

ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, এ বারের পুজোয় পরিস্থিতি কী হতে পারে, আগাম আঁচ করে তারা প্রস্তুতি শুরু করেছে। ২৫টি ট্র্যাফিক গার্ডের কাছে তাদের এলাকার রাস্তাঘাট, আলো সম্পর্কে তথ্য জানতে চেয়েছে লালবাজার। যা আগামী ১০ দিনের মধ্যে অ্যাসিস্ট্যান্ট কমিশনারের (এসি) মাধ্যমে লালবাজারে পাঠাবেন ওসিরা। ট্র্যাফিকের এক কর্তা জানান, বৃষ্টিতে বিভিন্ন রাস্তা বেহাল হয়ে রয়েছে, সে সবের তালিকা তৈরি করে পাঠাতে হবে। যা দেখে মেরামতির জন্য পুরসভার কাছে সুপারিশ করা হবে। কোন রাস্তায় আলো কম রয়েছে, সেটিও জানাতে বলা হয়েছে। বড় পুজো মণ্ডপের সামনে আবর্জনার ভ্যাট রয়েছে কি না, জানাবে ট্র্যাফিক গার্ডগুলি। রিপোর্ট পেলেই যথাযথ ব্যবস্থা নিতে বিভিন্ন দফতরের কাছে পাঠিয়ে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন