পুলিশ-কিয়স্ক সরিয়ে বেদি

বৃহস্পতিবার সকাল থেকে দেখা গেল ওই জায়গায় শুরু হয়েছে মূর্তি বসানোর বেদি। আগামী ১ জুলাই বিধান রায়ের জন্মদিন। সেই দিন ওই জায়গায় বসানো হবে বিধান রায়ের আবক্ষ মূর্তি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ৩০ জুন ২০১৭ ০২:০১
Share:

ভূপতিত: এ ভাবেই ভেঙে দেওয়া হয়েছে কিয়স্ক। নিজস্ব চিত্র

রাস্তা থেকে কলকাতা ট্র্যাফিক পুলিশের কিয়স্ক সরিয়ে ফেলল একদল যুবক। আর গোটা ঘটনাটা ঘটল পুলিশের সামনেই। বুধবার সন্ধ্যায়, উল্টোডাঙা মেন রোডে ।

Advertisement

বৃহস্পতিবার সকাল থেকে দেখা গেল ওই জায়গায় শুরু হয়েছে মূর্তি বসানোর বেদি। আগামী ১ জুলাই বিধান রায়ের জন্মদিন। সেই দিন ওই জায়গায় বসানো হবে বিধান রায়ের আবক্ষ মূর্তি। পুরসভার রাস্তার মাঝখানে এ ভাবে নির্মাণ করার পুর-কর্তৃপক্ষের কোনও অনুমোদনই ছিল না বলে অভিযোগ পুরসভার ১৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অমল চক্রবর্তীর।

কিন্তু স্থানীয় তৃণমূল কাউন্সিলরের অনুমতি ছাড়া এ ভাবে পুলিশের কাঠামো তুলে দেওয়ার এত সাহস কার? তৃণমূল কাউন্সিলরের অভিযোগ, ওই বেআইনি কাজ করেছে এমন কয়েকজন যাঁরা ১৩ নম্বর ওয়ার্ডের তৃণমূলের সঙ্গে যুক্ত। অমলবাবুর মন্তব্য, ‘‘ওই যুবকেরা আমাদের দলের সঙ্গে যুক্ত বলে প্রচার করছে। আমি লজ্জিত।’’

Advertisement

অমলবাবুর কথায়, ‘‘ওখানে ট্র্যাফিক পুলিশের কিয়স্ক ছিল। বুধবার দেখলাম, ১৩ নম্বর ওয়ার্ডের কিছু ছেলে এসে ওটা ভেঙে দিল। সরকারি কিয়স্ক এ ভাবে ভেঙে দেওয়া ঠিক নয়। শুনেছি ওখানে মূর্তি বসানো হবে। কিন্তু তার জন্য পুরসভার কাছে কোনও অনুমতিই নেয়নি ওরা।’’ কাউন্সিলরের আক্ষেপ, ‘‘ঘটনাটা পুলিশের সামনে ঘটলেও বাধা দিল না কেউ। আমি পুর প্রশাসনকে বিষয়টি জানিয়েছি।’’

১৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অনিন্দ্যকিশোর রাউত বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করতে চাননি।

এ দিন সন্ধ্যায় ওই এলাকায় একটি স্বাস্থ্যকেন্দ্রের উদ্বোধন করতে যান মেয়র শোভন চট্টোপাধ্যায়। স্থানীয় বাসিন্দাদের পক্ষ থেকে মেয়রকে বিষয়টি জানানো হয়। বিষয়টি নিয়ে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন মেয়র।

তাদের ছাউনি ভাঙা হচ্ছে দেখেও পুলিশ কেন বাধা দিল না?

ট্র্যাফিক পুলিশের এক স্থানীয় অফিসার বলেন, যা বলার লালবাজার বলবে। তৃণমূলের দু’টি গোষ্ঠীর অভ্যন্তরীণ বিষয়ে ঢুকতে চায়নি লালবাজারও। লালবাজার জানিয়েছে, তাদের কাছে এ বিষয়ে কোনও অভিযোগ পৌঁছয়নি। এমনকী স্থানীয় ডিসিও বিষয়টি জানেন না বলে এড়িয়ে গিয়েছেন।

এ দিন ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, রাস্তার পাশেই পড়ে রয়েছে ভাঙা সেই কিয়স্ক। সেটিকে কেউ রাস্তা থেকে সরাতে উদ্যোগী হয়নি। ছাউনির জায়গায় তৈরি হচ্ছে একটি কংক্রিটের বেদি। যার উপরে বসানো হবে বিধানচন্দ্র রায়ের মূর্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন