বামেদের অভিযান ঘিরে ধুন্ধুমার, ব্যাপক লাঠিচার্জ পুলিশের

বামেদের লালবাজার অভিযান ঘিরে ধুন্ধুমার কলকাতায়। তিন দিক থেকে আসা বিশাল মিছিল সামলাতে হিমশিম খেল পুলিশ। ব্যাপক লাঠিচার্জে মাথা ফাটল বাম কর্মী-সমর্থকদের। পুলিশের মারে গুরুতর জখম সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর প্রবীণ সদস্য দীপক দাশগুপ্তও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ অক্টোবর ২০১৫ ১৬:০৮
Share:

বেন্টিঙ্ক স্ট্রিটে বাম জমায়েত। ছবি: দেশকল্যাণ চৌধুরী।

বামেদের লালবাজার অভিযান ঘিরে ধুন্ধুমার কলকাতায়। তিন দিক থেকে আসা বিশাল মিছিল সামলাতে হিমশিম খেল পুলিশ। ব্যাপক লাঠিচার্জে মাথা ফাটল বাম কর্মী-সমর্থকদের। পুলিশের মারে গুরুতর জখম সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর প্রবীণ সদস্য দীপক দাশগুপ্তও। মহিলা এবং বয়স্কদের উপরও পুলিশের নির্বিচার লাঠিচার্জের তীব্র নিন্দা করেছেন রাজ্যের বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র।। গণেশচন্দ্র অ্যাভিনিউতে পুরুষ পুলিশকর্মীরা মহিলা বাম সমর্থকদের উপর ঝাঁপিয়ে পড়েন বলে অভিযোগ। পুলিশি বর্বরতার অভিযোগ তুলে গণেশ চন্দ্র অ্যাভিনিউতে অবস্তান শুরু করেছে বামেরা।

Advertisement

বৃহস্পতিবার বিকালে কলকাতা জেলা বামফ্রন্টের ডাকে লালবাজার অভিযান শুরু হয়। কলকাতা জেলা বামফ্রন্টের কর্মসূচি হলেও তাতে সামিল হয়েছেন বামেদের রাজ্য নেতৃত্ব। কলেজ স্কোয়ার, সুবোধ মল্লিক স্কোয়ার এবং ধর্মতলার ওয়াই চ্যানেলে জমায়েত করে তিনটি মিছিল নিয়ে লালবাজারের দিকে যাওয়ার চেষ্টা করছেন তাঁরা। তিনটি মিছিলে রয়েছেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু, সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র এবং দলের সংসদীয় দলনেতা মহম্মদ সেলিম। বামেদের এই কর্মসূচিতে অবরুদ্ধ হয়ে পড়েছে কলকাতার প্রাণকেন্দ্র। পুলিশের সঙ্গে বিভিন্ন জায়গায় তুমুল খণ্ডযুদ্ধ শুরু হয়েছে বাম কর্মী-সমর্থকদের। ম্যাঙ্গো লেনের কাছে পুলিশকে লক্ষ্য করে মিছিল থেকে উড়ে এসেছে পচা ডিম এবং টমেটো। ফলে পুলিশের সঙ্গে বাম কর্মীদের ধস্তাধস্তি শুরু হয়ে যায় সেখানে। রাস্তায় একাধিক ব্যারিকেড তৈরি করেও মিছিল নিয়ন্ত্রণে রাখতে পারেনি কলকাতা পুলিশ। অন্তত তিনটি ব্যারিকেড ভেঙে মিছিল লালবাজারের দিকে এগিয়ে গিয়েছে। একই ছবি গণেশ চন্দ্র অ্যাভিনিউতেও। বেঙ্গল কেমিক্যালের সামনে পুলিশকে লক্ষ্য করে সেখানেও পচা ডিম ছোড়া হয় বলে অভিযোগ। তার পরই গণেশ চন্দ্র অ্যাভিনিউতে পুলিশ ব্যাপক লাঠি চার্জ শুরু করে। পুলিশ সেখানে যে রকম নির্মম বলপ্রয়োগে মেতে ওঠে, তার তীব্র নিন্দা করেচেন বাম নেতারা।

Advertisement

পুলিশের নির্বিচার লাঠিচার্জে আহত বাম কর্মীরা। ছবি: সন্দীপন চক্রবর্তী।

কলকাতার শ’তিনেক বাম নেতা-কর্মীর উপর থেকে মিথ্যা মামলা প্রত্যাহার, সভা ও মিছিলের ব্যাপারে সব রাজনৈতিক দলকে সমান সুযোগ প্রদান, শাসক দলের ‘সন্ত্রাস’ বন্ধের দাবিতে বৃহস্পতিবারের এই লালবাজার অভিযান। এর আগে একই দাবিতে কলকাতা পুলিশের কাছে একাধিক বার দাবিপত্র দিয়েছে বামেরা। কিন্তু পুলিশের ‘পক্ষপাতিত্ব’ বন্ধ না হওয়ায় ফের লালবাজার অভিযানের সিদ্ধান্ত নেয় তারা।

নবান্ন অভিযানের পরে বামেদের এই লালবাজার অভিযান নিয়ে পুলিশ অবশ্য কোনও ঝুঁকি নেয়নি। লালবাজার যাওয়ার পথে বেন্টিঙ্ক স্ট্রিট, মিশন রো বা ফিয়ার্স লেনের মুখে অ্যালুমিনিয়ামের উঁচু ব্যারিকেড তৈরি করা হয়েছিল। তৈরি রাখা হয়েছিল জল-কামানও। কিন্তু মিছিল নিয়ন্ত্রণে রাখার সব প্রচেষ্টাই ব্যর্থ হয়েছে। তাই মিছিলকে তীব্র বলপ্রয়োগ করে থামানোর চেষ্টা করেছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন