Traffic

Traffic: স্বয়ংক্রিয় ট্র্যাফিক সিগন্যালে ফিরবে শহর

ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, সিগন্যাল ব্যবস্থাকে এক সূত্রে বাঁধার জন্য ওই স্বয়ংক্রিয় ব্যবস্থা প্রয়োজন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২২ ০৬:২৫
Share:

প্রতীকী ছবি।

শহরের যান চলাচল নিয়ন্ত্রণে ফের পুরোপুরি স্বয়ংক্রিয় ট্র্যাফিক সিগন্যাল চালু করতে চাইছে লালবাজার। সেই পরিকল্পনা মতোই শনিবার প্রথম ধাপে শ্যামবাজার থেকে ধর্মতলা পর্যন্ত রাস্তায় পরীক্ষামূলক ভাবে চালু করা হল ওই ব্যবস্থা। সাফল্য এলে পরে এই ব্যবস্থা শহরের অন্য বড় রাস্তাতেও চালু করা হবে বলে খবর।

Advertisement

ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, সিগন্যাল ব্যবস্থাকে এক সূত্রে বাঁধার জন্য ওই স্বয়ংক্রিয় ব্যবস্থা প্রয়োজন। এতে প্রতিটি সিগন্যালের মধ্যে যোগসূত্র থাকবে। ফলে একটি মোড়ে সবুজ সিগন্যাল থাকলে পরবর্তী কয়েকটি মোড়েও তা বজায় রাখার চেষ্টা করা হবে। এর জন্য দিনের বিভিন্ন অংশকে কয়েক ভাগে ভাগ করে গাড়ির চাপ অনুযায়ী সিগন্যাল বদলের সময় নির্দিষ্ট করা হচ্ছে।

বছর ছয়েক আগে শহরের রাস্তায় স্বয়ংক্রিয় ট্র্যাফিক সিগন্যাল ব্যবস্থা চালু হয়েছিল। কিন্তু ২০১৯ সাল থেকে ফের শহরের ট্র্যাফিক কর্মীরা যানবাহনের চাপ দেখে সিগন্যালের সময় ঠিক করতেন। লালবাজার সূত্রের খবর, ওই স্বয়ংক্রিয় সিগন্যাল ব্যবস্থা চালু হলেও প্রয়োজনে আলাদা সিদ্ধান্ত নিতে পারবেন ট্র্যাফিক গার্ডের ওসিা। মিছিল-মিটিং কিংবা অন্য কারণে যানবহনের গতি স্তব্ধ হলে ট্র্যাফিক পুলিশকর্মীরাই সিগন্যাল ব্যবস্থা নিয়ন্ত্রণ করবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন