এ বার দ্রুত পাসপোর্ট পাবে পুলিশ

কলকাতা পুলিশের প্রতিটি ইউনিটের প্রধানরাই এখন থেকে কর্মী বা অফিসারদের পাসপোর্ট তৈরির জন্য প্রয়োজনীয় অনুমতি দেবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৭ ০১:৩৭
Share:

প্রতিবেশী দেশের আদি বাড়িতে ঘুরতে যাবেন বলে বিভাগীয় নিয়ম মেনে পাসপোর্টের অনুমতির জন্য দফতরের প্রধানের কাছে আবেদন করেছিলেন এক পুলিশ অফিসার। সব নিয়মকানুন মেনে যখন তিনি পাসপোর্টের অনুমতি পেলেন তা একবারে চাকরিজীবনের শেষে। এই অভিজ্ঞতা অনেক পুলিশ অফিসারেরই। লালবাজার এ বার এই দেরির সংস্কৃতি পাল্টাতে চাইছে।

Advertisement

কলকাতা পুলিশের প্রতিটি ইউনিটের প্রধানরাই এখন থেকে কর্মী বা অফিসারদের পাসপোর্ট তৈরির জন্য প্রয়োজনীয় অনুমতি দেবেন। যা এত দিন লালবাজারে যুগ্ম কমিশনারের (সদর) তরফে দেওয়া হত। পুলিশ কমিশনারের নির্দেশ, এ বার থেকে কলকাতা পুলিশের চাকরিতে যোগদান করা সকল অফিসার এবং কর্মীকে চাকরির প্রশিক্ষণের সময়েই পাসপোর্ট তৈরি করে দেওয়া হবে। প্রশিক্ষণের দায়িত্বে থাকা প্রধানরাই এ বিষয়ে সহায়তা করবেন।

পুলিশ সূত্রের খবর, এর পরেই কলকাতা পুলিশ ট্রেনিং স্কুলে প্রশিক্ষণরত কয়েকশো কর্মীর পাসপোর্ট তৈরির প্রথম দফার কাজ প্রায় শেষ। বিভিন্ন ব্যাটালিয়নে থাকা কর্মীদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা হয়েছে। চাকরিতে যোগ দেওয়ার আগেই তাঁদের পাসপোর্ট দেওয়া হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন