Narendra Modi

বড়দিন নয়, ৩০ তারিখ মোদী এলে চাকা গড়াতে পারে জোকা মেট্রোর

মেট্রোর তরফে অবশ্য পরিষেবা শুরু করার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি গত ১০ ডিসেম্বরের মধ্যেই সেরে রাখা হয়েছে। মেট্রোর কর্তারা বিষয়টি রেল মন্ত্রককে জানিয়েও দিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ০৭:২৮
Share:

আগামী ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পশ্চিমবঙ্গ সফরের দিন যাত্রী পরিবহণের জন্য খুলে দেওয়া হতে পারে ওই মেট্রোপথ। —ফাইল ছবি

বড়দিনের আগে চালু হচ্ছে না জোকা-তারাতলা মেট্রো পরিষেবা। তার বদলে আগামী ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পশ্চিমবঙ্গ সফরের দিন পূর্ব রেল এবং উত্তর সীমান্ত রেলের একাধিক প্রকল্পের সঙ্গেই যাত্রী পরিবহণের জন্য খুলে দেওয়া হতে পারে ওই মেট্রোপথ।

Advertisement

জাতীয় গঙ্গা পরিষদের বৈঠক উপলক্ষে ওই দিন রাজ্যে আসার কথা প্রধানমন্ত্রীর। সেই বৈঠকে পশ্চিমবঙ্গ ছাড়াও ঝাড়খণ্ড, বিহার, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীদের থাকার কথা। সে দিন প্রধানমন্ত্রীর ঠাসা কর্মসূচি চার-পাঁচটি ভাগে বিভক্ত থাকতে পারে বলে খবর। তারই মধ্যে রেলের একাধিক প্রকল্পের সূচনা অনুষ্ঠান থাকছে বলে রেল মন্ত্রক সূত্রে জানা গিয়েছে। এর আগে, গত সপ্তাহে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের রাজ্য সফরের সময়ে জোকা-তারাতলা মেট্রোর উদ্বোধন ঘিরে জল্পনা ছড়িয়েছিল। কিন্তু রেল মন্ত্রকের সম্মতি না মেলায় ওই সময়ে অনুষ্ঠান হয়নি।

মেট্রোর তরফে অবশ্য পরিষেবা শুরু করার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি গত ১০ ডিসেম্বরের মধ্যেই সেরে রাখা হয়েছে। মেট্রোর কর্তারা বিষয়টি রেল মন্ত্রককে জানিয়েও দিয়েছেন। সূত্রের খবর, তার পরেই প্রধানমন্ত্রীর সফরের সময়ে পূর্ব রেল এবং উত্তর সীমান্ত রেলের একাধিক প্রকল্পের সঙ্গে মেট্রোপথের সূচনার বিষয়টিকেও যুক্ত করার কথা ভাবা হয়। পূর্ব রেলের হাওড়া-বর্ধমান কর্ড লাইনে চন্দনপুর ও বারুইপাড়া স্টেশনের মধ্যে চতুর্থ লাইনও ওই দিন খুলে দেওয়া হতে পারে। তবে, বিভিন্ন প্রকল্পের উদ্বোধনের অনুষ্ঠান কী ভাবে, কোথায় হবে, তা এখনও পরিকল্পনার স্তরে বলে সূত্রের খবর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন