Calcutta University

Calcutta university: চূড়ান্ত সিমেস্টারের মার্কশিটে অসঙ্গতি থাকার অভিযোগ

দ্বিতীয় এবং চতুর্থ সিমেস্টারের ফল প্রকাশ নিয়ে এ দিনও কলকাতা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ দেখায় ক্যালকাটা ইউনিভার্সিটি স্টুডেন্টস ইউনিটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ০৮:১৮
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয় ফাইল চিত্র

পঞ্চম সিমেস্টারে পাশ করেছিলেন। কিন্তু চূড়ান্ত সিমেস্টারের মার্কশিটে পঞ্চম সিমেস্টারের নম্বরের জায়গা ফাঁকা! লেখা রয়েছে, পড়ুয়া পঞ্চম সিমেস্টার ‘ক্লিয়ার’ করেন নি। অভিযোগ, কলকাতা বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু পড়ুয়া চূড়ান্ত সিমেস্টারে এমন মার্কশিট পেয়েছেন। এর ফলে স্নাতকোত্তরের ফর্ম ভর্তির ক্ষেত্রে অসুবিধার মুখে পড়ছেন তাঁরা।

Advertisement

বিষয়টি নিয়ে মঙ্গলবার সহ-উপাচার্য (শিক্ষা) আশিস চট্টোপাধ্যায় জানিয়েছেন, সংশ্লিষ্ট কলেজগুলির কাছ থেকে পরীক্ষার নম্বর দেরিতে আসার জন্যই এমন কাণ্ড হয়েছে। তবে ইতিমধ্যে এই সব মার্কশিট সংশোধন করা হয়েছে। কলেজগুলির কর্তৃপক্ষ পরীক্ষা নিয়ামকের দফতর থেকে সংশোধিত মার্কশিট নিয়ে যেতে পারবেন। সহ-উপাচার্য এ দিন আরও জানিয়েছেন, ১০ সেপ্টেম্বর চতুর্থ এবং ১৩ সেপ্টেম্বর দ্বিতীয় সিমেস্টারের ফল প্রকাশ করা হবে। তবে তিনি এ-ও বলেন, ‘‘কলেজগুলির থেকে দ্রুত পরীক্ষার নম্বর এলেই এই ফল প্রকাশ করা সম্ভব হবে।’’

দ্বিতীয় এবং চতুর্থ সিমেস্টারের ফল প্রকাশ নিয়ে এ দিনও কলকাতা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ দেখায় ক্যালকাটা ইউনিভার্সিটি স্টুডেন্টস ইউনিটি। চূড়ান্ত বর্ষের কৃতকার্য ছাত্রেরা অনেকেই দ্বিতীয় এবং চতুর্থ সিমেস্টারে সাপ্লিমেন্টারি পরীক্ষা দিয়েছেন। সেই ফল দ্রুত প্রকাশ না করলে স্নাতকোত্তর স্তরে ভর্তি হতে সমস্যায় পড়ছেন ওই পড়ুয়ারা। সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং সহ-উপাচার্যের সঙ্গে সংগঠনের সদস্যেরা দেখা করলে উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় তাঁদের জানিয়েছিলেন, বিষয়টির সমাধান দ্রুত করা হবে। তবে এ দিন স্টুডেন্টস ইউনিটির সদস্যেরা আবার বিশ্ববিদ্যালয়ে আসেন। আহ্বায়ক অনীক দে জানিয়েছেন, এ দিন সহ-উপাচার্য (শিক্ষা) তাঁদের জানিয়েছেন, ১০ সেপ্টেম্বর চতুর্থ এবং ১৩ সেপ্টেম্বর দ্বিতীয় সিমেস্টারের ফল প্রকাশ করা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন