আদিগঙ্গার উপর দিয়ে উড়ালপুলের প্রস্তাব ঘিরে বিতর্ক

এ সবের মধ্যে টিপ্পনী কাটছেন এক পরিবেশকর্মী। বলছেন, ‘‘আদিগঙ্গার পা়ড় ঘেঁষেই রাজ্যের ভিআইপি-র বাড়ি। তাঁর মাথার উপর দিয়ে উড়ালপুল নেওয়া কি আদৌ নিরাপদ হবে?’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৫ মার্চ ২০১৮ ০৬:০০
Share:

—ফাইল চিত্র।

দূষণের জেরে তার চেহারা নিকাশি নালার মতো। কিন্তু সেই আদিগঙ্গার উপর দিয়েই নতুন উড়ালপুল তৈরির কথা ভাবছে কলকাতা পুলিশ। বুধবার এ নিয়ে লালবাজারে একটি বৈঠকও হয়েছে। লালবাজারের খবর, ওই ভাবনা প্রস্তাব আকারে নবান্নে পাঠাবে তারা।

Advertisement

পুলিশ সূত্রের খবর, উড়ালপুলটি তৈরি হওয়ার কথা হেস্টিংস থেকে টালিগঞ্জের করুণাময়ী পর্যন্ত। এর ফলে শহরে যানজট কমবে বলেই আশা পুলিশের। কিন্তু প্রশ্ন উঠেছে এই ভাবনার যৌক্তিকতা নিয়ে। পরিবেশকর্মীরা বলছেন, শহরের ভিতর দিয়ে বয়ে যাওয়া আদিগঙ্গা এখন মৃতপ্রায়। টালিগঞ্জ থেকে গড়িয়া পর্যন্ত মেট্রো রেলের স্তম্ভ তৈরি হওয়ায় আগেই যথেষ্ট ক্ষতি হয়েছে আদিগঙ্গার। তার উপরে এই উ়ড়ালপুল আদিগঙ্গার কফিনে শেষ পেরেক পোঁতার সামিল হবে বলেই আশঙ্কা অনেকের।

পরিবেশকর্মী সুভাষ দত্ত জানান, জাতীয় পরিবেশ আদালত আদিগঙ্গার উপরে মেট্রোর স্তম্ভ তৈরি নিয়েই উষ্মা প্রকাশ করেছিল। আদালত আদিগঙ্গার সংস্কারের নির্দেশও দিয়েছে। সেখানে এই উড়ালপুল তৈরি অলীক কল্পনা মাত্র। তাঁর কথায়, ‘‘কলকাতা পুলিশ আদিগঙ্গাকে মেরে ফেলার কথা ভাবছে।’’

Advertisement

পুলিশের যুক্তি, উত্তর থেকে দক্ষিণের টালিগঞ্জ, যাদবপুর, বেহালা কিংবা কালীঘাট যেতে মূলত আশুতোষ মুখার্জি রোড কিংবা শ্যামাপ্রসাদ মুখার্জি রোড ব্যবহার করা হয়। কিন্তু অফিসের ব্যস্ত সময়ে ধর্মতলা অথবা বি বা দী বাগ থেকে টালিগঞ্জ পর্যন্ত প্রায় আট-দশ কিলোমিটার রাস্তা পার হতে প্রায় এক ঘণ্টার বেশি সময় লেগে যায়। হরিশ মুখার্জি রোড দিয়ে একমুখী গাড়ি চলাচল করার ফলে কিছুটা সুবিধা হলেও যানজটের ভোগান্তি কমেনি।

কিন্তু আদিগঙ্গা ক্ষতিগ্রস্ত হলেও তো পরিবেশ এবং মানুষেরই ক্ষতি। তা হলে? রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান কল্যাণ রুদ্র বলছেন, ‘‘আদিগঙ্গার প্রবাহকে অক্ষুণ্ণ রেখে উড়ালপুল করার কথা ভাবা যেতে পারে।’’ এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাচ্ছে না লালবাজারও। কলকাতা পুলিশের এক কর্তা বলেন, ‘‘এটা ভাবনার স্তরে আছে। সরকারকে জানাব। শেষ সিদ্ধান্ত তারাই নেবে।’’ পুলিশ সূত্রের খবর, এ নিয়ে একাধিক বৈঠক হয়েছে। পাঁচটি র‌্যাম্প নামানোর কথাও বলা হয়েছে। আদিগঙ্গার পা়ড়ের জমিতে স্তম্ভ তৈরি করে উড়ালপুলটি নির্মাণ করা যায় কি না, সেটাও ভেবে দেখা হচ্ছে।

যদিও আদিগঙ্গা সংক্রান্ত মামলায় জাতীয় পরিবেশ আদালতের আদালতবান্ধব সুভাষবাবু বলছেন, নিকাশি নালা বন্ধ করতে আদিগঙ্গার পা়ড়ে পাইপ বসানোর কথাও বলা হয়েছে। তা হলে ওই জমিতে পুলিশের খুশি মতো উড়ালপুল তৈরি হবে, না কি আদালতের নির্দেশ মেনে নিকাশি পাইপ বসবে, সেটা দেখতে হবে।

এ সবের মধ্যে টিপ্পনী কাটছেন এক পরিবেশকর্মী। বলছেন, ‘‘আদিগঙ্গার পা়ড় ঘেঁষেই রাজ্যের ভিআইপি-র বাড়ি। তাঁর মাথার উপর দিয়ে উড়ালপুল নেওয়া কি আদৌ নিরাপদ হবে?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন