Jiban Krishna Saha

জলে পড়লেও ফোনের মধ্যে থাকা মূল মেমরি থেকে তথ্য উদ্ধার সম্ভব, বলছেন বিশেষজ্ঞরা

ফোনের অবিচ্ছেদ্য ওই যন্ত্রাংশ বা অতিরিক্ত মেমরি কার্ড, কোনওটিই যাতে জলের সংস্পর্শে এলেওসহজে মরচে না ধরে বা অন্য ভাবে ক্ষতিগ্রস্ত না হয়, সে কথা মাথায় রেখেই সেগুলি তৈরি হয়।

Advertisement

দেবপ্রিয় সেনগুপ্ত

কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ০৬:৫৬
Share:

বড়ঞার বিধায়ক জীবনকৃষ্ণ সাহার জলে ছুড়ে ফেলা ফোন দু’টিকে নিয়ে চর্চা কোনও অংশে কম হচ্ছে না। ফাইল ছবি।

বড়ঞার বিধায়ক জীবনকৃষ্ণ সাহার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ যতটা মাত্রা পেয়েছে, তার চেয়ে কোনও অংশে কম নেই জলে ছুড়ে ফেলা তাঁর ফোন দু’টিকে নিয়ে চর্চাও। কারণ, গোটাটাই যেমন নজিরবিহীন ও নাটকীয়, তেমনই সেগুলি অভিযোগের তথ্যপ্রমাণের ক্ষেত্রে কতটা গুরুত্বপূর্ণ, তা নিয়েও তপ্ত রাজ্য। কিন্তু, দীর্ঘ সময় জলে-কাদায় ডুবে থাকায় সেই ফোনগুলি থেকে তথ্য পাওয়া আদৌ সম্ভব কি না, সেই প্রশ্নটাই এখন বড় হয়ে উঠেছে।

Advertisement

কী ভাবে সম্ভব হতে পারে তা? টেলিকম বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, কখন, কোথা থেকে ফোন এসেছিল, সংশ্লিষ্ট টেলিকম সংস্থার কাছে সেটুকু তথ্য মিলতে পারে। কিন্তু ফোন নজরদারির আওতায় না থাকলে কী কথা হয়েছে, তা জানা যাবে না। তবে, ফোনে থাকা কোনও বার্তা (এসএমএস), রেকর্ডিং বা ছবি সাধারণত ভরা থাকে ফোনের চিপের মধ্যে থাকা মূল মেমরি বা ‘রম’-এর (মেমরি কার্ড নয়) ভিতরে। এটি ফোনের অবিচ্ছেদ্য অংশ। আলাদা করেও কেউ ফোনে অতিরিক্ত মেমরি কার্ড লাগাতে পারেন। সেখানে বাড়তি ছবি বা ভিডিয়ো, কিছু অ্যাপ রাখা যায়।

ফোনের অবিচ্ছেদ্য ওই যন্ত্রাংশ বা অতিরিক্ত মেমরি কার্ড, কোনওটিই যাতে জলের সংস্পর্শে এলেও সহজে মরচে না ধরে বা অন্য ভাবে ক্ষতিগ্রস্ত না হয়, সে কথা মাথায় রেখেই সেগুলি তৈরি হয়। সাধারণত ওই সবের মূল যন্ত্রাংশ তামার তৈরি। তার উপরে টিন, সিসা ইত্যাদি উপাদানের প্রলেপ থাকে। যাতে জল ঢুকতে না-পারে। ফলে, ওই যন্ত্রাংশগুলি জলে পড়লেও তথ্য উদ্ধার করা সম্ভব।

Advertisement

আবার, জনপ্রিয় মেসেজিং অ্যাপগুলির বার্তা পুনরুদ্ধারের ক্ষেত্রেও এই মূল মেমরি বা যন্ত্রাংশটি জরুরি। কারণ, ফোনের বার্তা সরাসরি দেখা না গেলেও যদি সেটি ঠিক মতো পুনরুদ্ধার করা যায়, তা হলে সংশ্লিষ্ট মেসেজিং অ্যাপ সংস্থার সাহায্যে সেই তথ্য পাঠযোগ্য ভাবে পাওয়া যেতে পারে। কারণ, সংস্থার তথ্যভান্ডারে সেগুলি সাঙ্কেতিক ভাষায় মজুত থাকে।

তবে চিপ পুনরুদ্ধারের ক্ষেত্রে একটি বিষয় খেয়াল রাখা দরকার, বলছেন বিশেষজ্ঞেরা। রম ও বাড়তি মেমরি কার্ড পুরোপুরি না শুকোনো পর্যন্ত ফোনে চার্জ দিলে উল্টো ফল হতে পারে। কারণ, সেগুলিতে জল বা জলীয় ভাব থাকলে ফোনটি শর্ট সার্কিট হয়ে ওই সব যন্ত্রাংশ নষ্ট হওয়ার আশঙ্কা থেকে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন