Weather

কলকাতায় ঝড়বৃষ্টি থামছেই না, দুর্যোগের মেয়াদ আরও কয়েক ঘণ্টা, জানাল হাওয়া অফিস

চৈত্রের শুরুতেই কালবৈশাখীর দাপট বাংলায়। রাজ্যের নানা প্রান্তে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া এবং হালকা থেকে মাঝারি বৃষ্টি চলছে। রবিবার সকাল থেকে আকাশের মুখ ভার কলকাতাতেও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ১৪:২৪
Share:

রবিবার সকাল থেকে কলকাতায় বৃষ্টি শুরু হয়েছে। ফাইল ছবি।

কলকাতা এবং সংলগ্ন এলাকায় রবিবার সকাল থেকেই ঝড়বৃষ্টি চলছে। আগামী কয়েক ঘণ্টায় তা থামার কোনও লক্ষণ নেই। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

রবিবার বেলা দেড়টা নাগাদ আলিপুর আবহাওয়া দফতরের বুলেটিন অনুযায়ী, আরও ২ থেকে ৩ ঘণ্টা কলকাতায় ঝড়বৃষ্টি চলবে। ভিজবে দক্ষিণ ২৪ পরগনা জেলার একাধিক অংশও। মূলত বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে দক্ষিণবঙ্গের কয়েকটি এলাকায়।

চৈত্রের শুরুতেই যে কালবৈশাখীর দাপট দেখা যাবে বাংলায়, তা আগেই জানিয়েছিল হাওয়া অফিস। আগামী মঙ্গলবার পর্যন্ত রাজ্যের নানা প্রান্তে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া এবং হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই মতো শনিবার প্রায় সারা সন্ধ্যা শহরের বিভিন্ন জায়গায় ঝিরঝিরে বৃষ্টি হয়েছে। রবিবারও সকাল থেকেই আকাশের মুখ ভার। দফায় দফায় বুলেটিন জারি করে স্থানীয় ভাবে আবহাওয়ার পূর্বাভাস জানাচ্ছে হাওয়া অফিস।

Advertisement

বৃষ্টির পূর্বাভাসের পাশাপাশি বজ্রপাত নিয়ে সতর্কতা জারি করেছেন আবহবিদেরা। বজ্রপাতের সময় সাধারণ মানুষকে নিরাপদ স্থানে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি সমান তালে ভিজছে উত্তরবঙ্গও। উত্তরের জেলায় জেলায় রবিবার সকাল থেকেই মুষলধারে বৃষ্টি হচ্ছে। মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের মতো কিছু কিছু জেলায় শিলাবৃষ্টির পূর্বাভাস জারি করেছিল হাওয়া অফিস। শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণেও।

হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে, এই মুহূর্তে একটি নিম্নচাপ অক্ষরেখা রাজস্থান থেকে বিহার পর্যন্ত বিস্তৃত এবং অপর একটি নিম্নচাপ অক্ষরেখার বিস্তার বিহার থেকে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত অবস্থান করছে। এ ছাড়া, একটি ঘূর্ণাবর্ত ছত্তীসগঢ় এবং ঝাড়খণ্ডের উপর অবস্থান করছে। সেই সঙ্গে বঙ্গোপসাগর থেকে ঢুকছে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প। সব মিলিয়ে বসন্তের মাঝে রাজ্যের নানা প্রান্তে ঝড়বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন