আরও ‘স্মার্ট’ নিউ টাউন

কলকাতা-সহ রাজ্যের একাধিক শহরকে আরও স্মার্ট করতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মাসখানেক আগে লন্ডন সফরে গিয়ে এ নিয়ে কথাও বলেছেন শহর বিশেষজ্ঞদের সঙ্গে। সেই সুবাদেই লন্ডনের এফসিসি’র (ফিউচার সিটি ক্যাটাপাল্ট) এক বিশেষজ্ঞ দল এসেছেন কলকাতায়। ওই দল ইতিমধ্যে সিঙ্গাপুর, সাংহাই, দুবাই-সহ বহু শহরকে ‘স্মার্ট সিটি’তে পরিণত করেছেন বলে হিডকো সূত্রে খবর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ অক্টোবর ২০১৫ ০০:১৫
Share:

কলকাতা-সহ রাজ্যের একাধিক শহরকে আরও স্মার্ট করতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মাসখানেক আগে লন্ডন সফরে গিয়ে এ নিয়ে কথাও বলেছেন শহর বিশেষজ্ঞদের সঙ্গে। সেই সুবাদেই লন্ডনের এফসিসি’র (ফিউচার সিটি ক্যাটাপাল্ট) এক বিশেষজ্ঞ দল এসেছেন কলকাতায়। ওই দল ইতিমধ্যে সিঙ্গাপুর, সাংহাই, দুবাই-সহ বহু শহরকে ‘স্মার্ট সিটি’তে পরিণত করেছেন বলে হিডকো সূত্রে খবর। কী ভাবে নিউ টাউনকে আরও স্মার্ট করা যায় তা নিয়ে দু’দিন ধরে এক কর্মশালা করেন তাঁরা। অনুষ্ঠানটি আয়োজন করে হিডকো।

Advertisement

মঙ্গলবার থেকে দু’দিন ধরে নিউ টাউনে মানুষের সঙ্গে মত বিনিময় করে এখনও কোথায় খামতি জানতে চেষ্টা করেন তাঁরা। বুধবার কর্মশালার সমাপ্তি অনুষ্ঠানে ছিলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। ব্রিটিশ প্রতিনিধি দলকে তিনি বলেন, ‘‘নিউ টাউনকে আরও উন্নত করাই আমাদের লক্ষ্য।’’

নিউ টাউনের উন্নয়ন দেখে অভিভূত ব্রিটিশ প্রতিনিধি দলের সদস্য অ্যামি হোসাডেল জানান, নিউ টাউনে পানীয় জল, জঞ্জাল অপসারণ, সৌরশক্তির ব্যবহার ও যানবাহনের অপ্রতুলতা নিয়ে নানা অভিযোগ জমা পড়েছে বাসিন্দাদের তরফে। সে সবই নোট করেছেন তাঁরা। লন্ডনে গিয়ে তার ভিত্তিতে পরিকল্পনা তৈরি করে পাঠাবেন হিডকোর কাছে। এর পরই নিউ টাউনকে বিশ্বের আরও কয়েকটি শহরের মানে নিয়ে যাওয়ার কাজ শুরু হবে বলে জানান হিডকোর কর্তা দেবাশিস সেন। তিনি জানান, নিউ টাউনকে সিঙ্গাপুরের আদলে গড়ে তোলার কথা ভাবা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন