পুজোর আগেই খুলতে পারে দুই সেতু

কেএমডিএ সূত্রের খবর, আজ, মঙ্গলবার থেকে চেতলা লকগেট সেতুর মেরামতির কাজ শুরু হওয়ার কথা। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, ওই মেরামতির কাজ শেষ হতে দিন সাতেক সময় লাগবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৯ ০২:০৫
Share:

উল্টোডাঙা উড়ালপুল।—ফাইল চিত্র।

প্রাথমিক পর্যায়ের মেরামতি শেষ করে পুজোর আগেই যান চলাচলের জন্য খুলে দেওয়া হতে পারে উত্তর কলকাতার উল্টোডাঙা উড়ালপুলের ই এম বাইপাসমুখী র‌্যাম্প এবং দক্ষিণ কলকাতার চেতলা লকগেট সেতু। ত্রুটি ধরা পড়ায় ওই দু’টি সেতুই বর্তমানে রক্ষণাবেক্ষণের কাজের জন্য বন্ধ রয়েছে। যার জেরে দক্ষিণ ও উত্তর কলকাতার বিস্তীর্ণ এলাকা নাজেহাল হচ্ছে যানজটে।

Advertisement

কেএমডিএ সূত্রের খবর, আজ, মঙ্গলবার থেকে চেতলা লকগেট সেতুর মেরামতির কাজ শুরু হওয়ার কথা। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, ওই মেরামতির কাজ শেষ হতে দিন সাতেক সময় লাগবে। কাজ শেষ হওয়ার পরে কেএমডিএ-র সেতু পরিদর্শন কমিটি তা পরীক্ষা করে দেখবে। তাদের ছাড়পত্র মিললে তবেই ওই সেতু দিয়ে যান চলাচল শুরু হবে। তবে কেএমডিএ পুলিশকে জানিয়ে দিয়েছে, যান চলাচল শুরু হলেও আগের মতো সব ধরনের গাড়ি ওই সেতু দিয়ে আর চলবে না।

অন্য দিকে, ফাটল ধরা পড়ায় মাস দু’য়েক আগে থেকেই বন্ধ রয়েছে উল্টোডাঙা উড়ালপুলের বাইপাসমুখী র‌্যাম্প। গত দু’মাস ধরে ওই সেতুর মেরামতির কাজ চলছে। প্রাথমিক পর্যায়ের কাজ শেষ হওয়ার পরে গত সপ্তাহে কেএমডিএ-র সেতু পরিদর্শন কমিটির তরফে তা পরীক্ষা করা হয়েছিল। তবে ওই কমিটির রিপোর্ট সরকারি ভাবে সোমবার রাত পর্যন্ত জমা পড়েনি। কেএমডিএ এবং পুলিশ সূত্রের খবর, ওই অংশ দিয়ে ছোট গাড়ি চলার ছাড়পত্র মিলতে পারে। সোমবার কেএমডিএ-র এক আধিকারিক জানান, র‌্যাম্পের ফাটলের প্রয়োজনীয় মেরামতির কাজ এখনও শেষ হয়নি। তবে পুজোর কথা মাথায় রেখেই দু’টি সেতুর প্রয়োজনীয় মেরামতি করা হয়েছে। বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে ছোট গাড়ি চলাচলের অনুমতি দেওয়া হতে পারে।

Advertisement

লালবাজার জানিয়েছে, উল্টোডাঙা উড়ালপুলের ওই র‌্যাম্পের থেকে চেতলা লকগেট সেতুটিকে খোলা বেশি প্রয়োজন। মাঝেরহাট সেতু ভাঙার পরে এমনিতেই ওই এলাকায় যানজট লেগে থাকে। তার উপরে কিছু দিন ধরে চেতলা লকগেট সেতু বন্ধ থাকায় চেতলা, আলিপুর, বেহালা ও

টালিগঞ্জের বিভিন্ন রাস্তায় তীব্র যানজট হচ্ছে প্রতিদিন। চেতলা ও নিউ আলিপুরে দুই প্রভাবশালী মন্ত্রীর দু’টি পুজোর জেরে সেই যানজট আরও ভয়াবহ আকার নিয়েছে। তাই পুজোর মুখে ওই সেতুটি খুলে দেওয়া হলে যান চলাচলের কিছুটা সুরাহা হবে বলে মনে করেছেন পুলিশকর্তারা। একই ভাবে উল্টোডাঙা উড়ালপুলের বাইপাসমুখী র‌্যাম্পটি খোলা হলে হাডকো মোড়ের উপরে গাড়ির অত্যধিক চাপ কমবে বলে আশা।

পুলিশ সূত্রের খবর, রবিবার থেকেই বন্দর এলাকার সত্য ডাক্তার রোডের নিকাশি লাইনের মেরামতির কাজ শুরু হয়েছে। যার জেরে দিনের বেলায় বন্দর এলাকা দিয়ে সব রকম পণ্যবাহী গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি হয়েছে। ওই সময়ে দ্বিতীয় হুগলি সেতু থেকে বন্দরের দিকে কোনও পণ্যবাহী গাড়ি যাবে না। আবার বন্দর বা বজবজের দিক থেকে কোনও ভারী গাড়ি দ্বিতীয় হুগলি সেতুর দিকে যাবে না। তবে রাতের শহরে বন্দর থেকে আলিপুর হয়ে গাড়ি চলাচল করতে পারবে বলে পুলিশ জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন