Floating market

ভাসমান বাজারের দায়িত্ব দোকানিদেরই

বিকল হয়ে পড়া নৌকাগুলির মধ্যে বেশ কয়েকটিকে সারিয়ে আপাতত চালু করা হল এই বাজার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২০ ০০:৫৩
Share:

পুনরায়: পাটুলির ভাসমান বাজার ফের খুলতেই জমল ভিড়। শনিবার সন্ধ্যায়। ছবি: দেবস্মিতা ভট্টাচার্য

পাটুলির ভাসমান বাজারের রক্ষণাবেক্ষণ এবং সামগ্রিক সৌন্দর্যায়নের কাজে হাল ধরতে হবে সেখানকার ব্যবসায়ীদেরই। এই সংক্রান্ত যাবতীয় পরিকল্পনার ভার তাঁদের হাতেই ছেড়ে দিতে চান রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। শনিবার ওই ভাসমান বাজার পুনরায় চালু করার পরে এ কথা বলেন তিনি।

Advertisement

বিকল হয়ে পড়া নৌকাগুলির মধ্যে বেশ কয়েকটিকে সারিয়ে আপাতত চালু করা হল এই বাজার। আগামী মাস দুয়েকের মধ্যে সব ক’টি নৌকাই সারিয়ে ফেলা হবে বলে ফিরহাদ জানান। প্রায় বছর দুয়েক আগে এই বাজার তৈরি হয়েছিল। কিন্তু কিছু দিন পর থেকেই নৌকাগুলি খারাপ হতে শুরু করে। আমপানের সময়ে এই বাজারের বেশির ভাগ নৌকাই জলে ডুবে গিয়েছিল। ফলে বাজার বন্ধ করে দিতে হয়।

কেএমডিএ কর্তৃপক্ষ জানিয়েছেন, এই বাজার রক্ষণাবেক্ষণের জন্য যে পরিমাণ অর্থ খরচ হয়, তা জোগানো কঠিন। সেই কারণে ভাসমান বাজার চত্বরে বিজ্ঞাপনের হোর্ডিং লাগানো ছাড়াও সৌর প্যানেল তৈরি করে বিকল্প বিদ্যুতের ব্যবস্থা করার পরিকল্পনা রয়েছে বলে জানান কর্তৃপক্ষ। তাতে বিদ্যুতের খরচও অনেকটা কমবে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন