Indian Railways

শুরু নিবেদিতা সেতুর রেললাইনের মেরামতি

নিবেদিতা সেতুতে ট্রেনের সর্বোচ্চ গতি থাকে ঘণ্টায় ৯০ কিলোমিটার। প্রায় ৮৮০ মিটার দীর্ঘ ওই সেতুতে ইস্পাতের ন’টি স্প্যান রয়েছে। সেতুর উপরে পাশাপাশি দু’টি রেললাইন রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ০৬:১৭
Share:

—প্রতীকী চিত্র।

পূর্ব রেলের শিয়ালদহ এবং হাওড়া ডিভিশনের মধ্যে সংযোগকারী নিবেদিতা সেতুর রেললাইনের মেরামতির কাজে হাত দিয়েছে রেল। হুগলি নদীর উপরে গুরুত্বপূর্ণ এই সেতুর ট্রেন চলাচলের অংশের স্ট্রিঙ্গার বদলের কাজ শুরু হয়েছে। তাই ওই সেতুতে ট্রেনের গতি নিয়ন্ত্রণ করা হচ্ছে। আপাতত কিছু সতর্কতা মেনে ঘণ্টায় ২০ কিলোমিটার গতিতে ট্রেন চলাচল করলেও মেরামতি পর্বের পরে ফের স্বাভাবিক গতিতেই ট্রেন চলাচল করবে।

Advertisement

নিবেদিতা সেতুতে ট্রেনের সর্বোচ্চ গতি থাকে ঘণ্টায় ৯০ কিলোমিটার। প্রায় ৮৮০ মিটার দীর্ঘ ওই সেতুতে ইস্পাতের ন’টি স্প্যান রয়েছে। সেতুর উপরে পাশাপাশি দু’টি রেললাইন রয়েছে। রবিবার রক্ষণাবেক্ষণের কাজ খতিয়ে দেখেন শিয়ালদহ ডিভিশনের রেলওয়ে ম্যানেজার দীপক নিগম। তিনি ট্রলিতে চড়ে সেতুর বিভিন্ন অংশ পরিদর্শন করেন।

রেল সূত্রের খবর, নির্দিষ্ট কিছু দিনে রাত সাড়ে ১০টা থেকে সকাল সাড়ে ৬টা পর্যন্ত ট্রেন চলাচল বন্ধ রেখে রক্ষণাবেক্ষণের কাজ করা হচ্ছে। শিয়ালদহ ডিভিশনের জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানান, সেতুর যে পাতের উপরে রেললাইন বসানো হয়, তাকেই স্ট্রিঙ্গার বলে। রেললাইন দৃঢ় ভাবে ধরে রাখা ছাড়াও সেতুতে ট্রেন চলাচলের ভার একাধিক গার্ডারের উপরে সমান ভাবে ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে ওই পাত গুরুত্বপূর্ণ। দক্ষিণেশ্বর এবং বালির মধ্যে সংযোগ রক্ষাকারী ওই সেতু দিয়ে যাত্রিবাহী ট্রেন ছাড়াও কলকাতা বন্দর থেকে পণ্য নিয়ে আসা মালগাড়ি যাতায়াত করে। বন্দরের সঙ্গে রেলপথে যোগাযোগের প্রধান মাধ্যমও ওই সেতু।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন