Dum Dum Junction

দমদমে পাঁচ নম্বর প্ল্যাটফর্মের কাজ শেষ, স্বাভাবিক হল পরিষেবা

তীব্র গরম এবং তাপপ্রবাহে টানা কাজ চালিয়ে নির্দিষ্ট সময়ে তা শেষ করেছে রেল। ওই অংশে রেলের পক্ষ থেকে নতুন সাইনেজ, আলো এবং আধুনিক সিগন্যাল বসানোর কাজ করা হবে। তবে সে জন্য পরিষেবা বন্ধ রাখার প্রয়োজন পড়বে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ০৭:২৯
Share:

—প্রতীকী ছবি।

শিয়ালদহ ডিভিশনে চক্ররেলের একাধিক ট্রেন প্রায় ২০ দিন বন্ধ থাকার পরে ফের পরিষেবা স্বাভাবিক হওয়ার কথা জানাল রেল।

Advertisement

দমদম স্টেশনের পাঁচ নম্বর প্ল্যাটফর্মে ট্র্যাকের নীচে থাকা কংক্রিটের মেঝে দুর্বল হয়ে পড়ায় তা ভেঙে নতুন করে তৈরির সিদ্ধান্ত নিয়েছিল রেল। ওই অংশে কংক্রিটের স্লিপারের উপরে ট্র্যাক নেই। পরিবর্তে ঢালাই মেঝের সঙ্গে বোল্টের মাধ্যমে ট্র্যাক বসানো হয়েছে। পাথরকুচিবিহীন ওই ট্র্যাকের কংক্রিট দুর্বল হওয়ায় বোল্ট আলগা হয়ে খুলে যাচ্ছিল। গত বছর এই কারণে একটি ট্রেন লাইনচ্যুত হয়। সমস্যা মেটাতে পুরনো কংক্রিট ভেঙে ট্র্যাক খুলে তা পুনর্নির্মাণের সিদ্ধান্ত হয়। সেই মতো গত মাসের ১৮ তারিখ থেকে কাজ শুরু হয়। তীব্র গরম এবং তাপপ্রবাহে টানা কাজ চালিয়ে নির্দিষ্ট সময়ে তা শেষ করেছে রেল। ওই অংশে রেলের পক্ষ থেকে নতুন সাইনেজ, আলো এবং আধুনিক সিগন্যাল বসানোর কাজ করা হবে। তবে সে জন্য পরিষেবা বন্ধ রাখার প্রয়োজন পড়বে না।

চক্ররেলের পরিষেবা ছাড়াও শিয়ালদহ ডিভিশনের উত্তর এবং দক্ষিণ শাখার মধ্যে সংযোগের ক্ষেত্রে দমদম স্টেশনের পাঁচ নম্বর প্ল্যাটফর্ম গুরুত্বপুর্ণ। চক্ররেলের একাধিক ট্রেন ওই প্ল্যাটফর্ম দিয়ে চলাচল করে। যাত্রী-সুরক্ষার কারণে দমদম স্টেশনের কাজ দ্রুত শেষ করা জরুরি ছিল বলে জানিয়েছেন শিয়ালদহ ডিভিশনের রেলওয়ে ম্যানেজার দীপক নিগম। এই কাজের ফলে পরিষেবা মসৃণ হবে বলেও তিনি আশা প্রকাশ করেছেন।

Advertisement

ওই কাজ চলাকালীন প্রায় ৩০টি শহরতলির লোকাল ট্রেন ২০ দিন ধরে বাতিল ছিল। ওই সব ট্রেনের পরিষেবা আবার স্বাভাবিক হয়েছে বলে রেল সূত্রের খবর। ওই কাজের পাশাপাশি ১২ কোচের ট্রেন ঢোকার জন্য শিয়ালদহ শনে দমদমের দিকের অংশে প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজও চলছে। চলতি মাসে শিয়ালদহ স্টেশনের ইয়ার্ড রিমডেলিংয়ের কাজ সম্পূর্ণ করার ভাবনাও রয়েছে রেলের কর্তাদের। তবে, ওই কাজের জন্য দিন তিনেক শিয়ালদহ থেকে বিভিন্ন ট্রেনের পরিষেবা ব্যাহত হতে পারে বলে রেল সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন