Rowing Club

ভাঙা জেটি, বন্ধ পড়ে লেকের রোয়িং ক্লাব

এক কর্মী জানালেন, যখন নিয়মিত অনুশীলন এবং প্রতিযোগিতার আয়োজন হত তখন এই বোটগুলি ব্যবহার করা হত। বিশ্ববিদ্যালয়ের রোয়িং দলের খেলোয়াড়েরা প্রশিক্ষণে সেগুলি ব্যবহার করতেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২০ ০২:৪৫
Share:

অবহেলা: কলকাতা বিশ্ববিদ্যালয়ের বন্ধ ক্লাবে পড়ে রোয়িং বোট। নিজস্ব চিত্র

একটা সময়ে নিয়মিত অনুশীলন করতেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের রোয়িং ক্লাবের প্রতিযোগীরা। সেখানে প্রতিযোগিতার আয়োজনও হত। গত কয়েক মাস ধরে অবশ্য সে সবই বন্ধ। কারণ রবীন্দ্র সরোবরে কলকাতা বিশ্ববিদ্যালয়ের রোয়িং ক্লাবের জেটিটিই ভেঙে পড়ে রয়েছে। যে কারণে সাম্প্রতিক কালের মধ্যে কোনও প্রতিযোগিতাতে অংশগ্রহণ করেনি বিশ্ববিদ্যালয়ের রোয়িং দল।

Advertisement

রবীন্দ্র সরোবর স্টেডিয়ামের গা ঘেঁষে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের রোয়িং ক্লাবটি। লম্বা জেটির প্রায় পুরোটাই ভেঙে গিয়েছে। ওই ক্লাবের রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছেন দু’জন কর্মী। তাঁরাই জানালেন, দীর্ঘদিন ধরে জেটি ভেঙে পড়ে থাকার কারণে রোয়িং বোটগুলিও ক্লাবের ভিতরে অযত্নে পড়ে রয়েছে। জেটি সংলগ্ন ক্লাবে ঢুকে দেখা গেল, অব্যবহারে ধুলো জমে রয়েছে বোটগুলিতে। এক কর্মী জানালেন, যখন নিয়মিত অনুশীলন এবং প্রতিযোগিতার আয়োজন হত তখন এই বোটগুলি ব্যবহার করা হত। বিশ্ববিদ্যালয়ের রোয়িং দলের খেলোয়াড়েরা প্রশিক্ষণে সেগুলি ব্যবহার করতেন।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির (কুটা) সাধারণ সম্পাদক পার্থিব বসু জানান, এক সময়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের রোয়িং দল বহু প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সুনাম অর্জন করেছিল। শুধু শহরেই নয়, ভিন্ রাজ্যের বিভিন্ন প্রতিযোগিতাতেও এই দল অংশ নিতে যেত। বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য নিয়মিত অনুশীলনও চলত রবীন্দ্র সরোবর লেকে। ক্লাবের ভিতরে সাজানো একাধিক পুরস্কার, সেই সোনালি দিনের সাক্ষ্য বহন করছে।

Advertisement

পার্থিববাবুর আক্ষেপ, ‘‘কলকাতা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যের সাক্ষী পুরনো এই রোয়িং ক্লাব। অনেক দিন ধরেই এখানে অনুশীলন বন্ধ রয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অনুরোধ করেছি, রোয়িং ক্লাবের জেটি যেন দ্রুত মেরামত করা হয়।’’ শুধু জেটিরই ভগ্নদশা নয়। কুটা-র সাধারণ সম্পাদকের দাবি, ক্লাব সংলগ্ন একটি সুন্দর বাগান ছিল। সেই বাগানেও এখন অযত্নের ছাপ স্পষ্ট। ক্লাবঘরের সংস্কারও জরুরি। কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন ওয়েবকুপার মুখপাত্র

সুজয় ঘোষ বলেন, ‘‘অগ্রাধিকারের ভিত্তিতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যশালী ভবনগুলির সংস্কার ইতিমধ্যেই শুরু হয়েছে। রোয়িং ক্লাবেরও সংস্কার শুরু হবে।’’ কলকাতা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবাশিস দাস বলেন, ‘‘রোয়িং ক্লাবের রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছেন কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই। জেটিটা যে ভেঙে গিয়েছে সেটা আমরা জানি। এই কারণে ওখানে কোনও প্রতিযোগিতা বা অনুশীলন হচ্ছে না। যত দ্রুত সম্ভব জেটি মেরামতির কাজ শুরু করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন