Child Abuse

জি ডি বিড়লায় জোর করে ঢোকার চেষ্টা রূপার, বাড়ল বিশৃঙ্খলা

যদিও এ দিন বেলার দিকে স্কুল কর্তৃপক্ষ জানান, আগামী কাল মঙ্গলবার অভিভাকদের সঙ্গে বৈঠকে বসবেন। সেখানে অভিভাবক ছাড়াও পুলিশ আধাকারিক, শিক্ষা দফতরের পাশাপাশি রাজ্য সরকারের প্রতিনিধিরাও থাকবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০১৭ ১৩:০১
Share:

জি ডি বিড়লা স্কুলের সামনে বিক্ষোভের মুখে রূপা গঙ্গোপাধ্যায়। সোমবার। নিজস্ব চিত্র।

জি ডি বিড়লার স্কুলে ছাত্রী নির্যাতনের ঘটনা প্রকাশ্যে যখন আসে, তিনি তখন দিল্লিতে ছিলেন। কলকাতায় ফিরে তাই সোমবার সকালেই বিজেপি নেত্রী তথা সাংসদ রূপা গঙ্গোপাধ্যায় গিয়েছিলেন ওই স্কুলে। কিন্তু সেখানে গিয়ে অভিভাবকদের ক্ষোভের মুখে পড়লেন তিনি। ‘রাজনীতি করা যাবে না’, এই দাবিতে অভিভাবকদের তরফে ‘গো ব্যাক’ স্লোগানও তোলা হয়।

Advertisement

এ দিন সকালে স্কুল খোলা এবং পড়ুয়াদের নিরাপত্তা সুনিশ্চিত করার দাবিতে জি ডি বিড়লা সেন্টার ফর এডুকেশনের সামনে বিক্ষোভ দেখান অভিভাবকরা। সেই সময় স্কুলের সামনে হাজির হন রূপা। অভিভাবকরা তাঁকে ঘিরে ধরে বলতে থাকেন, বিষয়টি নিয়ে কোনও রকম রাজনীতি হোক সেটা তাঁরা চান না। তবে রূপার দাবি, তিনি কোনও রকম রাজনীতি করতে আসেননি। তাঁর কথায়, ‘‘ছোটবেলার পাড়া বলে এসেছি। গত দু’দিন দিল্লিতে ছিলাম। ঘটনাটি শোনার পর থেকে ঘুমাতে পারিনি। আমিও এক জন মা। যত ক্ষণ না স্কুল খুলছে এখানেই বসে থাকব।’’ পরে জোর করে স্কুলে ঢোকার চেষ্টা করলে রূপা গঙ্গোপাধ্যায়কে বাধা দেয় পুলিশ। যা ঘিরে বিশৃঙ্খল পরিস্থিতির তৈরি হয়।

অন্য দিকে, আপাতত স্কুল না খোলার ব্যাপারে অনড় জি ডি বিড়লা স্কুল কর্তৃপক্ষ। তাঁদের দাবি, স্কুলের পরিস্থিতি স্বাভাবিক না হলে স্কুল খোলা হবে না। জি ডি বিড়লা স্কুলে শিশু ছাত্রীকে অত্যাচারের ঘটনা প্রকাশ্যে আসার পরই অভিভাবকদের একাংশ দাবি তুলেছিলেন, পড়ুয়াদের নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত স্কুল বন্ধ রাখতে হবে। এর পরই রবিবার স্কুল এবং শিক্ষিকাদের নিরাপত্তার যুক্তি দিয়ে স্কুল বন্ধের নোটিস ঝুলিয়েছে জি ডি বিড়লা কর্তৃপক্ষ। এ দিন স্কুলের তরফে নোটিস দিয়ে জানানো হয়েছে, সুষ্ঠু পরিবেশের জন্য অপেক্ষা করা হবে। পরিস্থিতি স্বাভাবিক হলেই অভিভাবকদের স্কুল খোলার কথা জানিয়ে দেওয়া হবে। যদিও এ দিন বেলার দিকে স্কুল কর্তৃপক্ষ জানান, আগামী কাল মঙ্গলবার অভিভাকদের সঙ্গে বৈঠকে বসবেন। সেখানে অভিভাবক ছাড়াও পুলিশ আধাকারিক, শিক্ষা দফতরের পাশাপাশি রাজ্য সরকারের প্রতিনিধিরাও থাকবেন।

Advertisement

আরও পড়ুন: স্কুল বন্ধের সিদ্ধান্তে অনড় জিডি বিড়লা কর্তৃপক্ষ

এ দিন সকালে শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী স্কুলে গিয়ে বলেন, ‘‘স্কুল বন্ধ রাখা শিক্ষা আইনের পরিপন্থী। তাই স্কুলের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে।’’ সকালে কমিশনের সদস্য সৌমিত্র রায়ের সঙ্গে স্কুলে যান চেয়ারপার্সন। সেখানে নির্যাতিতা শিশুর বাবার সঙ্গে কথা বলেন তাঁরা। পরে অনন্যা বলেন, ‘‘পড়ুয়াদের নিরাপত্তা নিয়ে প্রতিশ্রুতি দিয়েও তা পালন করেনি স্কুল কর্তৃপক্ষ। উল্টে বিনা নোটিসে স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। এতে কর্তৃপক্ষের আন্তরিকতার অভাব প্রকাশ পেয়েছে।’’

আরও পড়ুন: ‘আমি নির্দোষ, তোমরা ভেঙে পোড়ো না মা’

রবিবার ওই স্কুলের প্রিন্সিপালের বিরুদ্ধে যাদবপুর থানায় অভিযোগ দায়ের করা হয়। এ দিন সকালে লালবাজারের তরফে জানানো হয়েছে, গোয়েন্দা বিভাগ প্রিন্সিপালের বিরুদ্ধে তদন্তভার গ্রহণ করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন