দিনে স্কুলপড়ুয়া, রাতে ছিনতাইবাজ

দিনে স্কুলে পড়া, রাতে দল বেঁধে মোটরবাইক চেপে ছিনতাই। তিন স্কুল পড়ুয়ার এমন কীর্তিতে তাজ্জব লালবাজারের ছিনতাই দমন শাখার অফিসার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৭ ০১:০৮
Share:

দিনে স্কুলে পড়া, রাতে দল বেঁধে মোটরবাইক চেপে ছিনতাই।

Advertisement

তিন স্কুল পড়ুয়ার এমন কীর্তিতে তাজ্জব লালবাজারের ছিনতাই দমন শাখার অফিসার।

পুলিশ জানায়, কলকাতার অফিস পাড়ায় পরপর ছিনতাইয়ের অভিযোগে হাওড়ার জগাছা থেকে তিন জনকে গ্রেফতারের পরে তাদের মুখে স্কুলে পড়ার কথা জানতে পারেন তদন্তকারীরা। ধৃতেরা জগাছার একটি স্কুলের দ্বাদশ শ্রেণির ছাত্র। দিনে স্কুল করলেও রাতে কলকাতায় গিয়ে অন্য বন্ধুদের সঙ্গে মিলে ছিনতাই করত তারা। ধৃতদের মধ্যে এক পড়ুয়া নাবালক। সে-ই মূলত ছিনতাই চক্রটি গড়ে তুলেছিল। তিন ছাত্রকে জেরা করে গ্রেফতার করা হয়েছে ওই চক্রের আরও চার সদস্যকে। পুলিশের দাবি, ধৃতদের প্রত্যেকের বাড়ি জগাছা এলাকায়। ধৃত তিন ছাত্র ছাড়া বাকিরা ছোট ব্যবসায় যুক্ত। গত এক মাস রে অফিস পাড়ায় তারা ওই অপরাধ করে চলেছে বলে লালবাজার জানিয়েছে।

Advertisement

পুলিশ সূত্রের খবর, ওই নাবালক ছাড়া বাকি ধৃতদের নাম রাজেশ সাউ, অবধেশ প্রসাদ যাদব, মহম্মদ আবদুল, জিতেন্দ্র প্রজাপতি, বিনয় সাউ এবং আব্দুল সৈয়দ আনসারি। শুক্রবার আদালতে তোলা হলে তাদের পুলিশি হেফাজত দেন বিচারক।

পুলিশ জানায়, বুধবার রাতে হেয়ার স্ট্রিট থানা এলাকার বেন্টিঙ্ক স্ট্রিটে দু’টি মোটরবাইকে চার দুষ্কৃতী এসে এক যুবকের মোবাইল ছিনতাই করে পালায়। এর আগে গত দু’সপ্তাহে ঠিক একই কায়দায় অফিস পাড়ায় আরও দু’টি ছিনতাইয়ের ঘটনা ঘটে। প্রতিটি ক্ষেত্রেই রাতে মোটরবাইকে এসে রাস্তায় মোবাইল ব্যবহার করতে থাকা ব্যাক্তিদের ফোন ছিনিয়ে নিয়ে পালায় দুষ্কৃতীরা। পুলিশ জানতে পারে, জগাছার কয়েক জন যুবক প্রতি রাতে বেন্টিঙ্ক স্ট্রিটের একটি রেস্তোঁরার সামনে দেখা করে বাইক নিয়ে ঘুরে বেড়াচ্ছে অফিসপাড়ায়।

গোয়েন্দারা জানান, সিসিটিভি দেখে কয়েক জন যুবককে চিহ্নিত করেন এলাকার বাসিন্দারা। সেই সূত্রেই পুলিশ হানা দেয় জগাছায়। ধৃতদের জেরার পরে পুলিশের দাবি, চক্রের পাণ্ডা নাবালক ওই ছাত্র মাস তিনেক আগে এক বন্ধুর বাইকে চেপে হাওড়া ময়দান এলাকায় যায়। সেখানে ওই বন্ধু তার সঙ্গে বাজি ধরে এক মহিলার ব্যাগ থেকে মোবাইল তুলে নেয়। পুলিশের কাছে ওই নাবালকের দাবি, সহজেই মোবাইল ছিনতাই করা যায় দেখে সে বাকিদের জানায়। গত মাসে দু’টি বাইক জোগাড় করে ধৃতেরা। যা নিয়ে সোজা তারা চলে আসত কলকাতায়। ওই রেস্তোরাঁর সামনে খাওয়া দাওয়া করে এলাকা ফাঁকা হলে মোবাইল ব্যবহারকারীকে চিহ্নিত করে তা ছিনতাই করে হাওড়ায় পালাত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন