আজ খুলছে স্কটিশ চার্চ কলেজ

ইঙ্গিত ছিল আগেই। এ বার জট কাটিয়ে স্কটিশ চার্চ কলেজ খোলার সিদ্ধান্ত নিলেন কর্তৃপক্ষ। সোমবার কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অর্পিতা মুখোপাধ্যায় জানান, এ দিনের এক বৈঠকে ঠিক হয়েছে মঙ্গলবার থেকে কলেজ খুলবে, কিন্তু ক্লাস বন্ধ থাকবে। ক্লাস শুরু হবে বুধবার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৬ ০১:৪২
Share:

ইঙ্গিত ছিল আগেই। এ বার জট কাটিয়ে স্কটিশ চার্চ কলেজ খোলার সিদ্ধান্ত নিলেন কর্তৃপক্ষ।

Advertisement

সোমবার কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অর্পিতা মুখোপাধ্যায় জানান, এ দিনের এক বৈঠকে ঠিক হয়েছে মঙ্গলবার থেকে কলেজ খুলবে, কিন্তু ক্লাস বন্ধ থাকবে। ক্লাস শুরু হবে বুধবার।

কলেজ সূত্রের খবর, গত বুধবার কলেজের নতুন ভবন তৈরি হওয়া নিয়ে কলেজেই একটি বৈঠকে বসেছিলেন কর্তারা। ছিলেন রেক্টর জন আব্রাহামও। অভিযোগ, আচমকাই ওই ঘরের বন্ধ দরজায় বাইরে থেকে এক দল ছাত্র এলোপাথাড়ি লাথি মারেন। ‘রেক্টর গো ব্যাক’ বলে স্লোগানও তোলেন তাঁরা। দুপুর থেকে রাত পর্যন্ত চলা ওই বিক্ষোভের জেরে বিজ্ঞপ্তি জারি করে অনির্দিষ্ট কালের জন্যে কলেজ বন্ধের কথা ঘোষণা করেন কর্তৃপক্ষ। এর পর বিষয়টিতে হস্তক্ষেপ করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বিশপকে ফোন করে পার্থবাবু জানিয়েছিলেন, কথায় কথায় এ ভাবে কলেজ বন্ধ থাকলে ঐতিহ্য নষ্ট হয়। তারপরেই সোমবার বৈঠকে বসেন কর্তৃপক্ষ।

Advertisement

বৈঠকের শেষে অর্পিতাদেবী বলেন, ‘‘শিক্ষামন্ত্রী কলেজ খোলার জন্য অনুরোধ করেছিলেন। আজকের বৈঠকে ঠিক হয়েছে মঙ্গলবার কলেজ খুলবে। বুধবার ক্লাস হয়ে তার পর ছুটি শুরু হবে।’’ তবে প্রশ্ন থেকে যায়, যে সমস্ত ছাত্ররা সে দিন দরজায় লাথি মেরেছিলেন তাঁদের বিরুদ্ধে কি কোনও পদক্ষেপ করবেন কর্তৃপক্ষ? রেক্টর কলেজে এলে ফের গণ্ডগোল হওয়ার আশঙ্কা থেকেই যায়। তখন ছাত্ররা ফের বিক্ষোভ দেখালে কী হবে? ওই সমস্ত প্রশ্নের উত্তরে অর্পিতাদেবী সাফ বলেন, ‘‘রেক্টরের বিষয়ে কোনও আলোচনা হয়নি। তবে ছাত্রদের বিষয়টি নিয়ে আলোচনা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন