বাড়ছে নৌকায় নিরাপত্তা

ইঞ্জিনিয়ারিং পড়ুয়ার গঙ্গায় নিখোঁজ হওয়ার পরে প্রমোদবিহারে যাওয়ার নৌকার নিরাপত্তা নিয়ে কড়াকড়ি করছে প্রশাসন। এ নিয়ে রাজ্য পরিবহণ দফতর, কলকাতা বন্দর ও পুলিশের বৈঠকও হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৬ ২৩:৪৬
Share:

ইঞ্জিনিয়ারিং পড়ুয়ার গঙ্গায় নিখোঁজ হওয়ার পরে প্রমোদবিহারে যাওয়ার নৌকার নিরাপত্তা নিয়ে কড়াকড়ি করছে প্রশাসন। এ নিয়ে রাজ্য পরিবহণ দফতর, কলকাতা বন্দর ও পুলিশের বৈঠকও হয়েছে। কী ভাবে নিরাপত্তা বাড়ানো হবে, তা-ও স্থির হয়েছে বৈঠকে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র রৌনক বৃহস্পতিবার বন্ধুদের সঙ্গে গঙ্গাবিহারে গিয়ে জলে পড়ে গিয়েছিল। পুলিশ জানায়, শনিবার রাত পর্যন্ত তাঁর খোঁজ মেলেনি।

Advertisement

প্রশাসন সূত্রে খবর, এ বার থেকে নৌকায় মাঝির সঙ্গে দু’জন সহকারী থাকবেন। যাত্রীদের লাইফ জ্যাকেট পরাতে হবে। নৌকার মাপ দেখে যাত্রীসংখ্যাও নির্দিষ্ট করা হবে। নৌকোয় পার্টি বা হুল্লোড় নিষিদ্ধ করা হচ্ছে। কলকাতা পুলিশ ও বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা মাঝিদের জীবন বাঁচানোর প্রশিক্ষণ দেবেন। রাখতে হবে প্রাথমিক চিকিৎসার সরঞ্জামও।

গঙ্গায় নৌকা চালাতে হলে বন্দরের লাইসেন্স প্রয়োজন হয়। কলকাতা বন্দরের ডেপুটি চেয়ারম্যান এস বালাজি অরুণকুমার জানান, লাইসেন্স দেওয়া ও পুনর্নবীকরণের আগে নৌকার সব কিছু ঠিক রয়েছে কি না, তা খতিয়ে দেখা হয়। এর পরে নজরদারির দায়িত্ব রিভার ট্রাফিক পুলিশের। প্রশাসন সূত্রে দাবি, গঙ্গায় লাইসেন্সবিহীন নৌকা রয়েছে কি না, তা দেখতে নজরদারি আরও কড়া করতে বলা হয়েছে। পানিঘাটে পুলিশের কিয়স্ক তৈরি করা হবে। যাত্রী নিরাপত্তা নিয়ে মাঝিদের সচেতনও করা হবে বলেও বন্দর-কর্তা জানান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন