Senco Gold & Diamonds

Senco Gold & Diamonds: মানিকের শতবর্ষে গয়নায় বায়োস্কোপ, সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডের ‘হিরেমানিক’ সম্ভার

গত ২৯ এপ্রিল থেকে ১ মে কলকাতার গ্যালারি গোল্ড আর্ট সেন্টারে ‘হিরেমানিক’ গয়নার সম্ভারের বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২২ ২১:৩১
Share:

উদ্বোধন করেন কুশল চক্রবর্তী এবং সিদ্ধার্থ চট্টোপাধ্যায়। নিজস্ব চিত্র।

‘পথের পাঁচালি’র কাশফুল গলার লকেটে। কানের ঝুমকো ‘জলাসাঘর’-এর ঝাড়বাতি কিংবা তাঁতের শাড়ির খসখসানির সঙ্গতে ‘মহানগর’-এর হাওড়া ব্রিজ বালা। তাঁর পরিচালিত সিনেমা দিয়ে চলচ্চিত্রকার সত্যজিৎ রায় বাংলাকে অলঙ্কৃত করেছেন বার বার। তবে এ বার তাঁর সিনেমাই অলঙ্কার হয়ে উঠবে বাঙালি অঙ্গে। সত্যজিতের জন্ম শতবর্ষে তাঁকে এ ভাবেই স্মরণ করল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ড। তাঁর ২৮টি সিনেমা থেকে অনুপ্রাণিত একটি বিশেষ গয়নার সম্ভার প্রকাশ করেছে তারা। যার নাম দেওয়া হয়েছে ‘হিরেমানিক’।

সত্যজিতের ডাকনাম মানিক। গয়নার সম্ভারের নামকরণ সেই নাম স্মরণ করেই। তবে সত্যজিৎ তো বাংলার আসল ‘হিরে মানিক’দেরও অন্যতম— সে কথাও মনে করিয়ে দেওয়া হয়েছে ওই নামে। গত ২৯ এপ্রিল থেকে ১ মে কলকাতার গ্যালারি গোল্ড আর্ট সেন্টারে ‘হিরেমানিক’ গয়নার সম্ভারের বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল। সেখানেই প্রদর্শিত হয় সত্যজিতের সিনেমা থেকে অনুপ্রাণিত হাতে তৈরি গয়নাগুলি।

Advertisement

‘পথের পাঁচালি’, ‘অপরাজিত’, ‘তিন কন্যা’র পাশাপাশি ‘সোনার কেল্লা’, ‘জয়বাবা ফেলুনাথ’, ‘হীরক রাজার দেশে’, ‘গুপী গায়েন বাঘা বায়েন’ অনুপ্রাণিত গয়নাও ছিল প্রদর্শনীতে। যার উদ্বোধন করেন ‘সোনার কেল্লার’ মুকুল অর্থাৎ কুশল চক্রবর্তী এবং তোপসে সিদ্ধার্থ চট্টোপাধ্যায়। উপস্থিত ছিলেন সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডের এমডি এবং সিইও শুভঙ্কর সেন। ছিলেন সংস্থার মার্কেটিং ও ডিজাইনের ডিরেক্টর জয়িতা সেন।

জয়িতার নির্দেশনাতেই সত্যজিতের ছবিগুলি অলঙ্কারের আকার পেয়েছে। শুভঙ্কর বলেন, ‘‘সত্যজিৎ বাংলাকে ভারতের পাশাপাশি আন্তর্জাতিক ক্ষেত্রেও গর্বিত করেছেন। তাঁর জন্মশতবর্ষে আমরা নিজেদের মতো স্মরণ করার চেষ্টা করেছি তাঁকে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন