Kolkata Police

ট্র্যাফিক সিগন্যালে ‘কেপমার গ্যাং’, নজর ঘোরালেই উধাও টাকা, মোবাইল, ধৃত ৩

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২১ ১৯:৫৩
Share:

ধৃত তিন কেপমার— নিজস্ব চিত্র।

অভিনব কায়দায় ছিনতাই খাস কলকাতায়। শহরে ঘাঁটি গেড়ে ‘কেপমার চক্র’ চালাচ্ছিল ভিন রাজ্যের দুষ্কৃতীরা। ট্র্যাফিক সিগন্যাল, পার্কিংলটে দাঁড়িয়ে থাকা গাড়ির চালকদের বোকা বানিয়ে ছিনতাই করত ওই গ্যাং। অবশেষে কালীঘাট এলাকা থেকে চক্রের ৩ পান্ডাকে গ্রেফতার করলেন কলকাতা পুলিশের গোয়েন্দারা।

Advertisement

পুলিশ সূত্রের খবর, ধৃত আকাশ, মারিআপ্পা এবং সাহিল দক্ষিণ ভারতের বাসিন্দা। গোটা দেশজুড়েই ওই কেপমার চক্র সক্রিয় বলে পুলিশ জানিয়েছে।

গত বছরের ২৪ ডিসেম্বর দুপুরে এমনই এক গাড়ি চালককে বোকা বানিয়ে হিরের গয়না-সহ মূল্যবান নথিপত্র ছিনতাই করে ওই তিন জন। কী ঘটেছিল? ট্র্যাফিক সিগন্যালে গাড়ি নিয়ে দাঁড়িয়ে ছিলেন মহম্মদ করিম। কেপমার চক্রের কয়েকজন তাঁকে বলেন, গাড়ি থেকে মোবিল লিক করছে। এই কথা শুনেই গাড়ি থেকে নেমে পড়েন করিম। এই সুযোগে গাড়ির ভিতরে থাকা একটি ব্যাগ হাতিয়ে চম্পট দেয় দুষ্কৃতীরা। করিম প্রায় চার লক্ষ টাকা মূল্যের হিরের গয়না, টাকা এবং মূল্যবান নথিপত্র ছিনতাইয়ের অভিযোগ দায়ের করেছিলেন বউবাজার থানায়।

Advertisement

তদন্তে নেমে অভিনব ‘কেপমার চক্রের’ হদিশ পান গোয়েন্দেরা। জানা যায়, শুধু কলকাতাতেই নয়, দেশের বিভিন্ন শহরে এই রকম নানা কায়দায় ছিনতাই চালিয়ে যাচ্ছে এই গ্যাং। দিল্লিতে তাদের বিরুদ্ধে বহু অভিযোগও রয়েছে বিভিন্ন থানায়। বউবাজার থানা এলাকা থেকে পাওয়া সিসি ক্যামেরার ফুটেজ এবং বিভিন্ন সূত্র মারফত থেকে খবর পেয়ে ওই চক্রের খোঁজ চালাচ্ছিল পুলিশ।

আরও পড়ুন: মিম, বিজেপি-র সাম্প্রদায়িক রাজনীতি মোকাবিলার বার্তা অধীরের

ধৃত তিন জনকে জেরা করে জানা গিয়েছে, মূলত গাড়িতে রাখা ব্যাগ, মোবাইল, ল্যাপটপ হাতানোই তাদের মূল উদ্দেশ্য। ট্র্যাফিক সিগন্যালে দাঁড়িয়ে থাকা চালকদের দৃষ্টি অন্য দিকে ঘুরিয়ে মূল্যবান জিনিসপত্র হাতাত তারা। ধৃতদের ৯ জানুয়ারি পর্যন্ত পুলিশ হেফাজতে পাঠিয়েছে আদালত।

আরও পড়ুন: ইছামতী নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীর অজ্ঞতাকে খোঁচা জ্যোতিপ্রিয়র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন