সৌর বিদ্যুতে পাম্প চালাবে নিউ টাউন

সৌর বিদ্যুৎ-চালিত পাম্পের সাহায্যে নিউ টাউনের ট্যাঙ্কগুলিতে জল তোলার পরিকল্পনা করেছে নিউ টাউন-কলকাতা উন্নয়ন পর্ষদ। দিনের বেলায় সৌর বিদ্যুতে পাম্প চলবে। আর জল তোলা হয়ে গেলে সন্ধ্যায় ওই সৌর বিদ্যুৎ ব্যবহার করে আলো জ্বালানো হবে।

Advertisement

পিনাকী বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০১৭ ০২:২২
Share:

সৌর বিদ্যুৎ-চালিত পাম্পের সাহায্যে নিউ টাউনের ট্যাঙ্কগুলিতে জল তোলার পরিকল্পনা করেছে নিউ টাউন-কলকাতা উন্নয়ন পর্ষদ। দিনের বেলায় সৌর বিদ্যুতে পাম্প চলবে। আর জল তোলা হয়ে গেলে সন্ধ্যায় ওই সৌর বিদ্যুৎ ব্যবহার করে আলো জ্বালানো হবে। রাজ্য তথা দেশ-বিদেশের বেশ কয়েকটি সংস্থার সঙ্গে ইতিমধ্যেই এই প্রকল্প নিয়ে আলোচনা শুরু করেছেন পর্ষদের শীর্ষ কর্তারা।

Advertisement

নিউ টাউন-কলকাতা উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান দেবাশিস সেন জানিয়েছেন, রাজারহাট ও নিউ টাউনে বিকল্প শক্তির ব্যবহারে সব থেকে বেশি জোর দেওয়া হচ্ছে। বিশেষ করে ইকো পার্ককে ঘিরে সৌর বিদ্যুৎ ব্যবহারের যে সমস্ত প্রকল্পের পরিকল্পনা করা হয়েছিল, সেগুলির কাজ ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। এখন নিউ টাউনের ট্যাঙ্কগুলিতেও জল তোলার জন্য সৌর বিদ্যুৎ-চালিত পাম্প ব্যবহার করা যায় কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

নিউ টাউনে ১৮টি জলের ট্যাঙ্ক রয়েছে। পর্ষদের ভাবনা হচ্ছে, প্রতিটি ট্যাঙ্কেই সৌর বিদ্যুৎ-চালিত পাম্পের সাহায্যে জল তোলা হোক। এর জন্য বিশেষ প্রযুক্তি ও পরিকল্পনার প্রয়োজন। যাতে বছরের অধিকাংশ সময়েই সৌর বিদ্যুৎকে ব্যবহার করা যায়। পর্ষদের এক কর্তা জানিয়েছেন, সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার সঙ্গে তাঁদের এই প্রকল্পটি নিয়ে আলোচনা হয়েছে। বণ্টন সংস্থার চেয়ারম্যান রাজেশ পাণ্ডে অভিজ্ঞ এক ইঞ্জিনিয়ারকে দায়িত্ব দিয়েছেন প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষার কাজটি দ্রুত শেষ করে একটি রিপোর্ট জমা দিতে।

Advertisement

নিউ টাউনকে ইতিমধ্যেই ‘গ্রিন সিটি’ বলে ঘোষণা করেছে রাজ্য সরকার। গত দু’তিন বছরের মধ্যে নিউ টাউনের ইকো পার্কে সৌর বিদ্যুৎ উৎপাদনের বেশ কয়েকটি অভিনব প্রকল্প গড়ে উঠেছে। ৪০ লক্ষ টাকা খরচ করে নিউ টাউনের ইকো পার্কে বড় জলাশয়টির ধারে ১০ কিলোওয়াটের ভাসমান সৌর বিদ্যুৎ প্রকল্পটি ইতিমধ্যেই বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে। যা রাজ্যের মধ্যে প্রথম। কেন্দ্রীয় সরকারের আর্থিক সাহায্যে ইকো পার্ক সংলগ্ন খালের উপরে ৫০০ কিলোওয়াটের নতুন আরও একটি সৌর বিদ্যুৎ প্রকল্প নির্মাণ করা হয়েছে। যার জন্য খরচ হয়েছে এক কোটি টাকা। এই দু’টি প্রকল্প থেকেই উৎপাদিত বিদ্যুৎ ইকো পার্কে ব্যহারের পরে উদ্বৃত্ত বিদ্যুৎ নিউ টাউনের গ্রিডে দিয়ে দেওয়া হয় (যাকে নেট মিটারিং বলে)। এ ছাড়া, ইকো পার্কের মধ্যে গোলাকৃতি একটি সৌর ঘর নির্মাণেরও পরিকল্পনা করেছে পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা।

পর্ষদের এক কর্তা দাবি করেছেন, তাঁদের কাছে বেশ কয়েকটি বিদেশি সংস্থাও সৌর বিদ্যুৎ-চালিত পাম্পের প্রকল্প নিয়ে আগ্রহ দেখিয়েছে। এখন তাঁরা খতিয়ে দেখবেন, কাদের সাহায্য নেওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন