সম্পর্কের রসায়ন বোঝাবে শহরের স্কুল

কলকাতার বেশ কিছু বেসরকারি স্কুলে কয়েক বছর আগে থেকেই এই পাঠ দেওয়া শুরু করেছে। বর্তমানে এ বিষয়ে আরও জোর দিচ্ছে মডার্ন হাইস্কুল ফর গার্লস, সেন্ট জেমস এবং রামমোহন মিশনের মতো স্কুলগুলি।

Advertisement

সুপ্রিয় তরফদার

শেষ আপডেট: ৩০ জুন ২০১৮ ০২:৪৬
Share:

প্রতীকী ছবি।

সম্পর্কের বাঁধন মজবুত করার পাঠ শেখাতে উদ্যোগী হল শহরের বেশ কয়েকটি স্কুল।

Advertisement

কলকাতার বেশ কিছু বেসরকারি স্কুলে কয়েক বছর আগে থেকেই এই পাঠ দেওয়া শুরু করেছে। বর্তমানে এ বিষয়ে আরও জোর দিচ্ছে মডার্ন হাইস্কুল ফর গার্লস, সেন্ট জেমস এবং রামমোহন মিশনের মতো স্কুলগুলি।

মডার্ন হাইস্কুল ফর গার্লসের অধিকর্তা দেবী কর জানান, ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের এর আওতায় নিয়ে আসা হচ্ছে। সকলকেই শেখানো হবে কী ভাবে সকলের সঙ্গে সুস্থ সম্পর্ক গড়ে তোলা যায়। আত্মীয় বন্ধুবান্ধব ও শিক্ষক-শিক্ষিকা— সব সম্পর্ককে একসঙ্গে নিয়ে পথচলার পাঠ দেওয়া হবে পড়ুয়াদের। শুধু তাই নয়, কিশোর-কিশোরীরা বয়ঃসন্ধিকালে অনেক সময়েই বিশেষ সম্পর্কে জড়িয়ে পড়ে। সে ক্ষেত্রে তারা যাতে কোনও ভুল পথে চালিত না হয় এবং নিজেদের নিরাপত্তা সুনিশ্চিত করতে পারে সেই সম্পর্কে সম্যক ধারণা তৈরি জরুরি বলে মনে করেন কর্তৃপক্ষ। বিশেষ সম্পর্ক নিয়ে লুকোচুরি না করে স্বাভাবিক ভাবে মেনে নিলেই নিজেকে নিরাপদে রাখা যায়, বলে মনে করছেন তাঁরা।

Advertisement

রামমোহন মিশনের অধ্যক্ষ সুজয় বিশ্বাস জানান, পড়ুয়াদের সঙ্গে বয়স্কদের নিবিড় সম্পর্ক গড়ে তুলতে বছরে এক দিন বৃদ্ধাশ্রম থেকে তাঁদের নিয়ে আসা হয়। সে দিন নানা অনুষ্ঠানও হয়। তিনি বলেন, ‘‘এ বার বয়ঃসন্ধিকালের ছাত্রছাত্রীদের অন্য সম্পর্কের বিষয়টিতেও আমরা বাড়তি গুরুত্ব দেব।’’ কলকাতার সেন্ট জেমস স্কুলের প্রিন্সিপাল টেরেন্স হ্যামিলটন আয়ারল্যান্ড জানান, সম্পর্ক নিয়ে পড়ুয়াদের পাঠ দিতে অনেক আগেই পদক্ষেপ করা হয়েছে। এ বারে আরও গুরুত্ব দেওয়া হবে।

দেবী কর জানান, প্রতি সপ্তাহে একটি করে ক্লাসে এই বিষয়টি পড়ানো হবে। এই দায়িত্ব দেওয়া হয়েছে স্পেশ্যাল এডুকেটর রিনা সেনকে। দাদু-ঠাকুমা, বন্ধু বান্ধবের কার সঙ্গে পড়ুয়াদের কেমন সম্পর্ক, প্রথমে তাদের কাছে সেটাই গল্পের মাধ্যমে শোনা হবে। তার মধ্যে সম্পর্কের খামতি পেলে তাদের সে বিষয়টি বোঝানো হবে।

শ্রীশিক্ষায়তন এর মহাসচিব ব্রততী ভট্টাচার্য জানান, অনেক বছর ধরেই তাঁদের স্কুলে এ জন্য কাউন্সিলর রয়েছেন। সুসম্পর্ক বজায় রাখতে কী পদক্ষেপ করা উচিত সেই শিক্ষাও দেওয়া হয়। ফিউচার ফাউন্ডেশনের প্রিন্সিপাল রঞ্জন মিত্র জানান, স্কুল ছুটির পরেও পড়ুয়াদের এই ধরনের পাঠ দেওয়া হয়। সম্পর্কের সুতো আলগা হওয়া আগেই শুরু হয়েছে। তাই পদক্ষেপ নেওয়া হয়েছে আগেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন