South Dum Dum Municipality

South Dum Dum: সিআইসি গঠনে দেরি দক্ষিণ দমদমে, জল্পনা

যদিও এ দিন তিনি ব্যাখ্যা করেন, কাজ চালানোর জন্যে অস্থায়ী ভাবে হয়তো দফতর বণ্টন করা হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২২ ০৫:২৯
Share:

ফাইল চিত্র।

কাউন্সিলরদের শপথগ্রহণের পরে এক মাসেরও বেশি সময় কেটে গিয়েছে। এখনও দক্ষিণ দমদম পুরসভার চেয়ারম্যান পরিষদ (সিআইসি) গঠন করা হল না। তবে সব কিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহে সেখানে সিআইসি গঠনের সম্ভাবনা রয়েছে বলে পুর দফতর সূত্রের খবর।

Advertisement

গত ১৫ মার্চ দক্ষিণ দমদম পুরসভার নবনির্বাচিত কাউন্সিলরেরা শপথগ্রহণ করেছিলেন। কিন্তু এত দিন কেটে গেলেও কেন চেয়ারম্যান পরিষদ গঠিত হয়নি, তা নিয়ে জল্পনা চলছে পুর অন্দরে। তবে বৃহস্পতিবার পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানান, দ্রুত চেয়ারম্যান পরিষদ গঠন করা হবে।

সেই সঙ্গে দক্ষিণ দমদমের ভাইস চেয়ারম্যান নিতাই দত্তের হাতে ‘নিয়ম-বহির্ভূত ভাবে’ একাধিক দফতরের দায়িত্ব দেওয়ার অভিযোগে সম্প্রতি বিতর্কও শুরু হয়েছিল। এ বিষয়ে এর আগে ফিরহাদ জানিয়েছিলেন, কাজটা ঠিক হয়নি। যদিও এ দিন তিনি ব্যাখ্যা করেন, কাজ চালানোর জন্যে অস্থায়ী ভাবে হয়তো দফতর বণ্টন করা হয়েছিল। সিআইসি গঠনের পরেই পূর্ণাঙ্গ ভাবে দফতর বন্টন করা হবে। সে ক্ষেত্রে নিতাইবাবুকে যে সব দফতরের দায়িত্ব দেওয়া হয়েছিল, সেগুলি তাঁর আওতাভুক্ত থাকবে কি না, তা এখনও স্পষ্ট নয়।

Advertisement

কিন্তু সিআইসি গঠনে এই বিলম্ব কেন? এই প্রশ্নের সদুত্তর না মিললেও তৃণমূলের দলীয় সূত্র বা স্থানীয় স্তরের জল্পনা বলছে, তিনটি বিধানসভা এলাকার অংশ নিয়ে দক্ষিণ দমদম পুরসভা গঠিত। তাই কোন বিধানসভা অংশের কত জনকে নিয়ে পরিষদ গঠিত হবে, তা নিয়ে টানাপড়েনের জেরেই সময় লাগছে।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, পুরসভার দৈনন্দিন পরিষেবা দেওয়ার কাজ চালু থাকলেও আগের গতি নেই। ভোটের আগে একাধিক প্রতিশ্রুতির কথা শোনা গেলেও এখনও সে বিষয়ে পুরসভার তরফে পর্যাপ্ত তৎপরতা চোখে পড়ছে না বলেই অভিযোগ। এই অভিযোগ সমর্থন করেছে বিরোধী দলগুলির একাংশ। সিপিএম নেতা দেবশঙ্কর চৌধুরী বলেন, ‘‘শাসক দলের অন্তর্দ্বন্দ্বে এই বিলম্ব। পরিষেবায় তার প্রভাব পড়ছে।’’ কংগ্রেস নেতা তাপস মজুমদার বলেন, ‘‘নাগরিক পরিষেবার স্বার্থে দ্রুত চেয়ারম্যান পরিষদ গঠন করা হোক।’’ তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক পুর প্রতিনিধি বলছেন, ‘‘পরিষেবা নিয়ে বাসিন্দাদের অভিযোগ রয়েছে।’’

যদিও অভিযোগ মানতে নারাজ পুর কর্তৃপক্ষ। চেয়ারপার্সন কস্তুরী চৌধুরীর দাবি, চেয়ারম্যান পরিষদ গঠনের বিষয়টি দলের উচ্চ নেতৃত্বের বিবেচনায় রয়েছে। আশা করা যায়, দ্রুত পরিষদ গঠন হবে। তবে তার জন্য পুর পরিষেবায় কোনও বিঘ্ন ঘটেনি বলেই দাবি তাঁর। বরং দৈনন্দিন পরিষেবার পাশাপাশি মশাবাহিত রোগ নিয়ন্ত্রণ থেকে শুরু করে পরিকাঠামো উন্নয়নের কাজে জোর দেওয়া হয়েছে। পুরসভার ১৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সঞ্জয় দাসেরও দাবি, ‘‘পরিষেবায় বিঘ্ন ঘটেনি।’’

দক্ষিণ দমদমের সিআইসি গঠন নিয়ে দমদমের বিধায়ক তথা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানাচ্ছেন, বিষয়টি পুর দফতরের অধীন। তাই সংশ্লিষ্ট বিভাগীয় মন্ত্রীর সঙ্গে কথা না বলে তিনি এই বিষয়ে মন্তব্য করবেন না। রাজারহাট-গোপালপুর বিধানসভার তৃণমূল নেতা তথা বিধাননগর পুরসভার মেয়র পারিষদ দেবরাজ চক্রবর্তী জানান, দ্রুত সিআইসি গঠন করা হবে। তবে ভাইস চেয়ারম্যানকে নিয়ে ওঠা বিতর্ক প্রসঙ্গে তিনিও মন্তব্য করতে চাননি। মুখে কুলুপ আঁটছেন দমকলমন্ত্রী সুজিত বসুও। যদিও দক্ষিণ দমদমের তৃণমূল কর্মীদের একাংশের পাল্টা অভিযোগ, ভাইস চেয়ারম্যানের ভাবমূর্তি ক্ষুণ্ণ করতেই উদ্দেশ্যপ্রণোদিত ভাবে এই অভিযোগ আনা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন