সস্তার প্লেন চাপতে ছুটতে হবে কাঁচা ঘুম ভেঙে

ধারণাটা চালু আছে পশ্চিমে। সস্তায় কিছু পেতে গেলে কিছু তো ছাড়তে হবেই! তাই মাঝ রাতে ঘুমের সঙ্গে আপোষ করে যদি উঠে পড়েন বিমানে তা হলে পাওয়া যেতে পারে সস্তার টিকিট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২০ অক্টোবর ২০১৫ ১৯:২৫
Share:

ধারণাটা চালু আছে পশ্চিমে। সস্তায় কিছু পেতে গেলে কিছু তো ছাড়তে হবেই! তাই মাঝ রাতে ঘুমের সঙ্গে আপোষ করে যদি উঠে পড়েন বিমানে তা হলে পাওয়া যেতে পারে সস্তার টিকিট।

Advertisement

সুন্দর এক নামও দেওয়া হয়েছে এই ধারণাটিকে — ‘রেডআই’। মানে, না ঘুমিয়ে চোখ লাল করে বিমানবন্দরে এসে উড়ান ধরতে হবে। কম টাকায় বিমানে চেপে এক শহর থেকে অন্য শহরে এমনিতেই এখন বিশ্ব জুড়ে উড়ে বেড়াচ্ছে সস্তার উড়ান। এ দেশও পিছিয়ে নেই। কলকাতা থেকে দিল্লি, মুম্বই থেকে বেঙ্গালুরু সস্তার টিকিটের যাত্রীদের নিয়ে উড়ে বেড়াচ্ছে ইন্ডিগো, স্পাইস। কিন্তু, সে ভাবে এত দিন এ দেশে রেডআই-এর ধারনাটি সেভাবে চালু ছিল না। বিক্ষিপ্ত ভাবে ইন্ডিগো, জেট কিছু রুটে এমন রাতের উড়ান চালায়।

এ বার রীতিমতো ঘোষণা করে রেডআই ধারণা নিয়ে নামছে স্পাইসজেট। শুরু করা হচ্ছে দিল্লি-বেঙ্গালুরু উড়ান দিয়ে। বিমানসংস্থার জিএম অজয় জসরা জানিয়েছেন, নভেম্বর থেকে শুরু হবে এই উড়ানটি। দিল্লি থেকে ছাড়বে রাত একটায়। অন্যদিকে বেঙ্গালুরু থেকে ছাড়বে রাত ১২টা ১০ মিনিটে। মাঝ রাতে গিয়ে গন্তব্যে পৌঁছবেন যাত্রীরা। সপ্তাহে সোম, বৃহস্পতি, শনি ও রবিবার এই উড়ান চলবে। অজয়ের কথায়, ‘‘প্রধানত ব্যবসায়ীদের সুবিধা হবে। সারা দিন কাজ সেরে আরাম করে হেলতে দুলতে রাতের উড়ান ধরতে পারবেন তাঁরা। গন্তব্যে পৌঁছে বাড়ি ফেরার সময়েও যানজটে পড়তে হবে না।’’ আপাতত এক পিঠের ভাড়া ধরা হয়েছে ৩৮৯৯ টাকা।

Advertisement

জানা গিয়েছে, ইউরোপ-আমেরিকায় এই ভাবে ছোট ছোট রুটে রাতের উড়ান চালিয়ে সফল হয়েছে বহু বিমানসংস্থা। স্পাইসজেট নির্দিষ্ট ভাবে সেই পথেই হাঁটতে চাইছে। অজয় জানান, আগামী দু’মাসের মধ্যে এরকম ছ’টি রেডআই উড়ান চালু করার পরিকল্পনা রয়েছে। তালিকায় রয়েছে কলকাতাও। তবে, সমস্ত উড়ানে সব সময়ই কি সস্তার টিকিট পাওয়া যাবে? কারণ, দেখা গিয়েছে ইদানীং সস্তার বিমানসংস্থাগুলিও শেষ মূহূর্তের টিকিটে প্রচুর টাকা চাইছে। অজয় বলেন, ‘‘এই মাঝ রাতের উড়ানেও ভাড়ার বিভিন্ন ধাপ থাকবে। তবে, দিন বা সন্ধ্যার উড়ানের তুলনায় অবশ্যই সস্তায় টিকিট পাওয়া যাবে।’’

সম্প্রতি তাদের উড়ান বাড়ানোর ঘোষণা করেছে জেট এয়ারওয়েজও। তারা কলকাতা থেকে সরাসরি চেন্নাইয়ের উড়ান চালু করছে। আগামী শীতে সেই উড়ান চালু হবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে। এ ছাড়াও কলকাতা থেকে মুম্বইয়ের উড়ান সংখ্যা বাড়ানোর কথাও ঘোষণা করা হয়েছে। সংস্থা জানিয়েছে, মুম্বই থেকে জয়পুর ও চেন্নাইয়ের উড়ানও বাড়ানো হচ্ছে। দিল্লি থেকে বাড়ানো হচ্ছে আমেদাবাদ, হায়দরাবাদের উড়ান। বেঙ্গালুরু থেকে বাড়ছে দিল্লি, মুম্বই, গোয়া এবং মেঙ্গালুরুর উড়ান। কলকাতা-চেন্নাইয়ের মতো নতুন চালু হচ্ছে শ্রীনগর ও জম্মুর মধ্যে উড়ান। চালু করা হচ্ছে বিশাখাপত্তনম থেকে দিল্লি-মুম্বইয়ের উড়ান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন