St. Xavier's College

প্রযুক্তির সাহায্যে শিক্ষা নিয়ে আলোচনা

প্রযুক্তির সাহায্য নিলে পড়াশোনার মানের উন্নতি ঘটানো সম্ভব, এমনই জানাচ্ছেন একাধিক স্কুলের অধ্যক্ষেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২০ ০১:৫৭
Share:

—ফাইল ছবি

প্রযুক্তির সাহায্য নিলে পড়াশোনার মানের উন্নতি ঘটানো সম্ভব, এমনই জানাচ্ছেন একাধিক স্কুলের অধ্যক্ষেরা। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম মেধার সাহায্যে কী ভাবে ক্লাসে পড়ানো যায় শনিবার সেন্ট জেভিয়ার্স কলেজের শিক্ষা বিজ্ঞান বিভাগ আয়োজিত আলোচনায় সে কথাই উঠে এসেছে।

Advertisement

সাউথ সিটি ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ জন অ্যান্ড্রু বাগুল জানান, তাঁদের স্কুলে স্মার্ট ক্লাসরুম চালু হয়েছে। ফলে শিক্ষকেরা প্রযুক্তির সাহায্যে পড়াতে পারেন। তিনি বলেন, “এতে পড়ুয়ারাও ক্লাস করতে উৎসাহিত হয়। প্রযুক্তির ব্যবহার নিয়ে শিক্ষকদেরও প্রশিক্ষিত হওয়া দরকার।”

মানব-শিক্ষকের বদলে রোবট-শিক্ষকই কি ভবিষ্যৎ? উঠে আসে এই প্রসঙ্গও। যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পরিমল ভট্টাচার্য বলেন, “আলোচনাসভা থেকে অনেক কিছু জানা গেল। রোবট শিক্ষকের কাছে ইতিহাস থেকে শুরু করে অঙ্ক, বিজ্ঞান সব প্রশ্নেরই উত্তর মিলতে পারে।” লিলুয়ার ডন বস্কো স্কুলের অধ্যক্ষ কে ভি ম্যাথুর মতে, “কৃত্রিম মেধার সাহায্যে ক্লাস নিতে গেলে উন্নত পরিকাঠামো জরুরি।” বালিগঞ্জ শিক্ষা সদন স্কুলের অধ্যক্ষ সুনীতা সেন জানাচ্ছেন, প্রযুক্তির সাহায্য নিলেও শিক্ষকদের কিন্তু মানবিক হতে হবে। ছাত্রদের মূল্যবোধ না শেখালে শিক্ষা অসম্পূর্ণই থেকে যাবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন