আগে হিন্দু হস্টেল খুলুক, দাবি পড়ুয়াদের

২০১৫ সালের জুলাই মাসে সংস্কারের জন্য বন্ধ করে দেওয়া হয় হিন্দু হস্টেল। সে সময়ে আবাসিকদের থাকার ব্যবস্থা করা হয় রাজারহাটে। কথা ছিল, ১১ মাসের মধ্যে সংস্কারের কাজ শেষ করে চালু হয়ে যাবে হস্টেল। কিন্তু এত দিনেও তা হয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৮ ০১:২১
Share:

হিন্দু হস্টেল। ফাইল চিত্র

ইডেন হিন্দু হস্টেলের নাম থেকে হিন্দু শব্দটি সরিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের মেন্টর গ্রুপ। এই প্রস্তাবের সঙ্গে একমত বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ। তবে তাদের দাবি, আগে হস্টেল চালু করুক কর্তৃপক্ষ।

Advertisement

শনিবার মু্খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পাঠানো মেন্টর গ্রুপের রিপোর্টে ইডেন হিন্দু হস্টেলের নাম থেকে ধর্মীয় অনুষঙ্গ বাদ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। মেন্টর গ্রুপের চেয়ারম্যান সুগত বসু জানিয়েছেন, এই হস্টেলকে জাত, শ্রেণি, লিঙ্গ সব কিছুর উর্ধ্বে নিয়ে যাওয়া উচিত। প্রসঙ্গত, এর আগের রিপোর্টে মেন্টর গ্রুপ এই হস্টেলের একটি উইংয়ে ছাত্রীদের থাকার কথা বলেছিল।

২০১৫ সালের জুলাই মাসে সংস্কারের জন্য বন্ধ করে দেওয়া হয় হিন্দু হস্টেল। সে সময়ে আবাসিকদের থাকার ব্যবস্থা করা হয় রাজারহাটে। কথা ছিল, ১১ মাসের মধ্যে সংস্কারের কাজ শেষ করে চালু হয়ে যাবে হস্টেল। কিন্তু এত দিনেও তা হয়নি। এই কাজের দায়িত্বপ্রাপ্ত হেরিটেজ স্থপতি পার্থরঞ্জন দাস এর আগে জানিয়েছিলেন, ইঁদুরের আক্রমণে হস্টেলের মেঝে ভীষণ ভাবে ক্ষতিগ্রস্ত। সেই মেঝে সারাতেই ছ’মাস লেগে যাবে। এর পরে আরও কাজ থাকবে, যা শেষ হতে হতে বছর ঘুরে যাবে। পরিস্থিতি যা, তাতে এ বারও জুলাই মাসে নতুন পড়ুয়ারা এসে সেখানে থাকতে পারবেন না বলেই বিভিন্ন মহলের ধারণা। তাই পড়ুয়ারা হস্টেল খোলার জন্য বারবার আন্দোলনে নামছেন। শনিবার হিন্দু হস্টেল খোলার জন্য ছাত্রদের দাবিপত্রে স্বাক্ষর করেন কবি শঙ্খ ঘোষ।

Advertisement

তবে উপাচার্য অনুরাধা লোহিয়া জানিয়েছেন, হিন্দু হস্টেলের সংস্কারে সময় লাগছে। কবে সেটি খুলবে, তা এখনই বলা যাচ্ছে না। সোমবার ছাত্র সংসদের সাধারণ সম্পাদক অরিন্দম দোলই জানান, হস্টেলের নাম থেকে ধর্মীয় অনুষঙ্গ বাদ দেওয়ার প্রস্তাবের সঙ্গে তাঁরা একমত। একদা হিন্দু কলেজের নাম পরিবর্তন হয়ে প্রেসিডেন্সি হয়েছিল। তাতে তার কৌলিন্য নষ্ট হয়নি। কিন্তু তাঁরা চাইছেন কর্তৃপক্ষ দ্রুত হস্টেলের সংস্কার করে পড়ুয়াদের থাকার জন্য খুলে দিক। অরিন্দম বলেন, ‘‘হিন্দু হস্টেল খোলার জন্য আমাদের আন্দোলন চলবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন